অধিকার ও সত্যের পক্ষে

ইতিহাসের এই দিনে || বঙ্গবন্ধুর কারামুক্তি, হকিংয়ের জন্ম

শিক্ষাবার্তা ডেস্ক ||

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে শিক্ষাবার্তা ডট কম পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৮ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার। ২৫ পৌষ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯১৮- মার্কিন রাষ্ট্রপতি উড্রো উইলসন মার্কিন কংগ্রেসে ঐতিহাসিক ভাষণ দেন। এই ভাষণে উল্লিখিত চৌদ্দ দফার ওপর ভিত্তি করে জার্মানি অস্ত্রসংবরণে সম্মত হয়।
১৯৭২- পাকিস্তানের কারাগার থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দেওয়া হয়। এরপর তিনি লন্ডন হয়ে নয়াদিল্লিতে আসেন ও ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি ১৯৭২ সালের ১০ জানুয়ারি বাংলাদেশে ফিরে আসেন। সেদিন তিনি ঢাকায় জড়ো হওয়া প্রায় পাঁচ লাখ মানুষের সামনে বক্তৃতা দেন।

জন্ম
১৯০৯- ভারতীয় বাঙালি ঔপন্যাসিক, ছোটো গল্পকার ও শিশুসাহিত্যিক আশাপূর্ণা দেবী।
১৯৩৫- কিংবদন্তিতুল্য মার্কিন সংগীতশিল্পী এলভিস প্রিসলি।
১৯৪২- পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ স্টিফেন হকিং। তাকে এ সময়ের তাত্ত্বিক পদার্থবিদদের মধ্যে অন্যতম হিসেবে বিবেচনা করা হয়। তত্ত্বীয় কসমোলজি আর কোয়ান্টাম মধ্যাকর্ষ হকিংয়ের প্রধান গবেষণা ক্ষেত্র। ১৯৬০ এর দশকে কেমব্রিজের বন্ধু ও সহকর্মী রজার পেনরোজের সঙ্গে আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব থেকে একটি নতুন মডেল তৈরি করেন। হকিং প্রথম অনিশ্চয়তার তত্ত্ব ব্ল্যাক হোলের ঘটনার মাধ্যমে প্রয়োগ করে দেখান। হকিং ২০০৯ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান অধ্যাপক হিসেবে অবসর নেন। তিনি রয়েল সোসাইটি অব আর্টসের সম্মানিত ফেলো এবং পন্টিফিকাল একাডেমি অব সায়েন্সের আজীবন সদস্য।
১৯৪২- জাপানের সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কোইযুমি।
১৯৪৫- বাংলাদেশি কৌতুক অভিনেতা টেলিসামাদ।

মৃত্যু
১৩২৪- ভেনিসের পর্যটক ও বণিক মার্কো পোলো। পশ্চিমাদের মধ্যে সর্বপ্রথম সিল্ক রোড পাড়ি দিয়ে চীন দেশে পৌঁছানো ব্যক্তিদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।
১৯৩৪- প্রখ্যাত রাশিয়ান সাহিত্যিক আন্দ্রে বেলি।
১৯৫০- প্রভাবশালী অস্ট্রিয়ান অর্থনীতিবিদ এবং রাষ্ট্রবিজ্ঞানী জোসেফ শুম্পটার।
২০১৩- বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও রাজনীতিবিদ নির্মল সেন।

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.