অধিকার ও সত্যের পক্ষে

আপনিও নিতে পারেন হার্ভার্ড ও অক্সফোর্ডের ডিগ্রি!

 শিক্ষা বার্তা ডেস্ক ॥

স্বপ্ন ছুঁয়ে দিতে, লক্ষ্যে পৌঁছাতে প্রতিটি মানুষই চায় সেরা শিক্ষায় প্রশিক্ষিত হতে।  কিন্তু ভাল শিক্ষা প্রতিষ্ঠানের মান ও সুনাম যত বেশি, সেই প্রতিষ্ঠানের শিক্ষার ব্যয়ও ততবেশি। তাই ইচ্ছা থাকলেও কাঙ্ক্ষিত সময়ে প্রত্যাশিত ডিগ্রি অর্জন করতে পারেন না অধিকাংশ আগ্রহী মানুষ। ফলে একটি বড় অংশ লেখাপড়া অসম্পূর্ণ রেখেই চাকরিতে ঢুকে পড়েন জীবিকার সন্ধানে। আর্থিকভাবে সচ্ছল হওয়ার পর ক্যারিয়ারের মাঝপথে আবার কাঙ্ক্ষিত প্রতিষ্ঠান থেকে প্রত্যাশিত ডিগ্রিটি অর্জনের চেষ্টা করেন।

তবে আর্থিক সংকটের ঘেরাটোপে স্বপ্ন ভঙ্গের সেই দীর্ঘ শ্বাস ও পরিতাপ আর নয়। টাকা ছাড়াই আপনিও ডিগ্রি নিতে পারেন অক্সফোর্ড, হার্ভার্ড, স্ট্যানফোর্ডের মতো এ গ্রহের সেরা বিশ্ববিদ্যালয়গুলো থেকে। পাল্টে দিতে পারেন নিজের জীবনের গল্পটা। ইন্টারনেট এবং ম্যাসিভ ওপেন অনলাইন কোর্সের (এমওওক) এ যুগে, পৃথিবীর যে কোন প্রান্তে বসেই আপনি কাঙ্ক্ষিত ডিগ্রি অর্জন করতে পরেন। এজন্য বড় অংকের কোন অর্থ ব্যয় করারও চাপ নেই। অনলাইন ভিত্তিক এসব কোর্স শুধু সাশ্রয়ীই নয়, কর্মজীবীদের জন্য সময়োপযোগীও বটে।

বর্তমানের বেশ কিছু স্বনামধন্য অনলাইন প্রতিষ্ঠান রয়েছে যারা কর্মমুখী বিভিন্ন কোর্সের প্রশিক্ষণ দিয়ে থাকে। অডিও, ভিডিও, নোটস এবং নির্দিষ্ট বিরতি নিয়ে শিক্ষার্থীর যোগ্যতা মূল্যায়নে পরীক্ষা নিয়ে থাকে এসব প্রতিষ্ঠান। ছাত্র-শিক্ষক সব বয়সের শিক্ষানুরাগীদের জন্য এসব কোর্স খুবই উপকারী।

অনলাইন ভিত্তিক এসব শিক্ষার গুরুত্ব ও গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন থাকতে পারে। কোন কোন মহলে সমালোচনা শুনা যায় যে, এসব কোর্সের কোন গ্রহণযোগ্যতা নেই। তবে এটি একটি ভুল ধারণা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ আপনি কোথা থেকে শিখেছেন, তার চেয়ে বড় বিষয় হচ্ছে আপনি কি শিখেছেন, আপনি কি জানেন। গবেষণায় দেখা যায়, বর্তমানে বিভিন্ন সংস্থা সমস্যা সমাধানের সক্ষমতা ও জ্ঞানের ভিত্তিতে কর্মী নিয়োগ দিয়ে থাকে, তাদের গ্রেড ও ডিগ্রির ভিত্তিতে নয়।

চলুন জেনে নেই এমন কিছু অনলাইনভিত্তিক প্রতিষ্ঠানের নাম যারা প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে উপযোগী করতে বিনামূল্যে ছাত্রছাত্রীদের শিক্ষা সেবা দিয়ে থাকে।

১. ইডিএক্স: ছাত্রছাত্রীদের জন্য সবচেয়ে সেরা অনলাইন শিক্ষা প্রতিষ্ঠান হতে পারে ইডিএক্স। হার্ভার্ড ইউনিভার্সিটি এবং এমআইটি যৌথভাবে ২০১২ সালে এটি চালু করে। বিশ্বের যে কোন প্রান্তের শিক্ষানুরাগীর জন্য পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটের কোর্সের উপর প্রশিক্ষণ দিয়ে থাকে ইডিএক্স। ইডিএক্স থেকে নিতে পারেন বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি।

ইডিএক্স থেকে নিতে পারেন বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি।

২.একাডেমিক আর্থ: প্রাচীন এবং সামসাময়িক বিষয়সহ বহু বিষয়ে প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে এই ওয়েবসাইট। অক্সফোর্ড, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিসহ স্বনামধন্য বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে বিভিন্ন কোর্স পরিচালনা করে আসছে প্রতিষ্ঠানটি। হিসাব বিজ্ঞান থেকে অর্থনীতি, প্রকৌশল থেকে মনোবিজ্ঞান পর্যন্ত বিভিন্ন বিষয়ে অনলাইন ডিগ্রি কোর্সের পাশাপাশি ক্যারিয়ার ভিত্তিক কোর্সের সুযোগও রয়েছে এই ওয়েবসাইটে।

৩. ইন্টারনেট আর্কাইভ: বিভিন্ন বড় বড় লাইব্রেরীর সমন্বয়ে গঠিত এ ওয়েবসাইটটি। এমন কোন বিষয় নেই যা এখানে পাওয়া যায়না। বিনামূল্যে এ ওয়েবসাইটের রিসোর্স ব্যবহার করতে পারবেন আগ্রহীরা। তবে প্রতিষ্ঠানটি কোন এডমিশন ও সনদ প্রদান করেন না।

৪. বিগ থিংক: প্রতিষ্ঠানটিতে ২ হাজার বিশেষজ্ঞ রয়েছে, যারা নিজের অবদানের কারণে ইতোমধ্যে খ্যাতি অর্জন করেছে। এসব বিশেষজ্ঞজন নিজেরা বিভিন্ন নিবন্ধ এবং টিউটোরিয়াল লিখে থাকেন যা অপর একটি প্যানেলের মাধ্যম সংশোধন করা হয়। এসব রিসোর্স পড়ার পাশাপাশি আগ্রহীরা অভিজ্ঞদের সাথে পারস্পারিক মতামতও বিনিময় করতে পারে।

৫. কোর্সরা: ইউজার ফ্রেন্ডলি ওয়েবসাইটগুলোর মধ্যে এটি অন্যতম। এর মাধ্যমে শিক্ষার্থীরা বড় বড় বিশ্ববিদ্যালয় এবং হস্তান্তরযোগ্য ইলেক্ট্রনিক কোর্স সার্টিফিকেট অর্জন করতে পারে। অনলাইন প্রশিক্ষণের অংশ হিসেবে ভিডিও লেকচার, অডিও, পিয়ার রিভিউ ভিত্তিক এসাইনমেন্ট এবং দলগত আলোচনা-পর্যালোচনার ব্যবস্থা করা হয়।

৬. ব্রাইটস্টোর্ম : উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য সবচেয়ে প্রয়োজনীয় একটি প্লাটফর্ম এটি। ছাত্র-ছাত্রীদের কাছে পাঠ্যবইকে সহজ করে তুলে এ ওয়েবসাইটটি। গণিত ও বিজ্ঞান থেকে শুরু করে ইতিহাস পর্যন্ত সব বিষয়ে সহায়তা মিলে এ সাইটটিতে।

৭. কসমো লার্নিং: একাডেমিক কোর্সের পাশাপাশি এই পোর্টালটি দক্ষতা–ভিত্তিক বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। এর ৫৮টি কোর্স এক্সটা-কারিকুলার এবং একাডেমিক এ দুইভাগে বিভক্ত।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.