অধিকার ও সত্যের পক্ষে

ইতিহাসের এই দিনে।। কবি আহসান হাবীবের জন্ম

শিক্ষাবার্তা ডেস্ক।।

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

২ জানুয়ারি ২০১৯, বুধবার। ১৯ পৌষ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৭৫৭ – ব্রিটিশরা কলকাতা দখল করে।
•     ১৭৮৮ – জর্জিয়া আমেরিকার চতুর্থ রাজ্য হিসেবে যুক্ত হয়।
•     ১৯৪১ – দ্বিতীয় বিশ্বযুদ্ধ: ব্রিটেনে জার্মানির বিমান হামলা।
•     ১৯৪২ – দ্বিতীয় বিশ্বযুদ্ধ: জাপান বাহিনী ফিলিপাইনের ম্যানিলা দখল করে।

জন্ম
•    ১৯১৭ – বাংলাদেশের প্রখ্যাত কবি, শিশু সাহিত্যিক আহসান হাবীব। পঞ্চাশ দশকের অন্যতম প্রধান আধুনিক কবি আহসান হাবীব ১৯১৭ সালের ২ জানুয়ারি পিরোজপুরের শংকরপাশা গ্রামে জন্ম নেন। তিনি একাধারে লিখেছেন কাব্যগ্রন্থ, বড়দের উপন্যাস, গল্প, প্রবন্ধ-নিবন্ধ, ছোটদের ছড়া ও কবিতার বই।

মৃত্যু
•     ১৯৭৬ – ভারতীয় বাঙালি সাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়। বর্ধমানে স্কুলে পড়ার সময় কাজী নজরুল ইসলামের সঙ্গে তার বন্ধুত্ব গড়ে ওঠে। দুজনে একসঙ্গে লিখতে শুরু করেন। পরবর্তীতে প্রথম বিশ্বযুদ্ধে একসঙ্গে যোগ দেন তারা। কিন্তু ডাক্তারি পরীক্ষায় শৈলজানন্দ বাদ পড়েন। তার জীবনে তিনি উপন্যাস ও গল্পসহ লিখেছেন ১৫০টি গ্রন্থ। শৈলজানন্দ রচিত চিত্রনাট্য ও পরিচালনায় প্রকাশ পেয়েছে বিখ্যাত ছবি নন্দিনী, বন্দী, শহর থেকে দূরে, অভিনয় নয় ইত্যাদি।

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.