অধিকার ও সত্যের পক্ষে

ঢাকার ৪১ মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

 নিজস্ব প্রতিবেদক ॥

রাজধানী ঢাকার ৪১টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আজ বুধবার সকালে এই ফল প্রকাশিত হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. মো. গোলাম ফারুক গবর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে এ ফল ঘোষণা করেন।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকার ৪১টি মাধ্যমিক বিদ্যালয়কে তিনটি গ্রুপে ভাগ করে ভর্তি কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ‘ক’ ও ‘খ’ গ্রুপে ১৪টি করে এবং ‘গ’ গ্রুপে ১৩টি বিদ্যালয় আছে। এর মধ্যে ৩৮টি মাধ্যমিকে ১২ হাজার ৩৬৬টি আসন আছে। ১৭ মাধ্যমিক প্রথম শ্রেণিতে ১ হাজার ৯৬০টি আসন। এ ছাড়া ২য় শ্রেণিতে ৮৪৯টি, ৩য় শ্রেণিতে ২ হাজার ১২৬টি, ৪র্থ শ্রেণিতে ৮২২টি, ৫ম শ্রেণিতে ৮৪৯টি, ৬ষ্ঠ শ্রেণিতে ৩ হাজার ৫৫৭টি, ৭ম শ্রেণিতে ৭৩৮টি, ৮ম শ্রেণিতে ৯৯৭টি আসন রয়েছে।

অধিদপ্তরের প্রকাশিত নীতিমালা অনুযায়ী, ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির মোট আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। ঢাকা মহানগরীরর সরকারি বিদ্যালয় সংলগ্ন ক্যাচমেন্ট এরিয়ার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোটা সংরক্ষণ করা হবে। অবশিষ্ট ৬০ শতাংশ আসন সকলের জন্য উন্মুক্ত থাকবে।

মুক্তিযোদ্ধা বা শহিদ মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনিদের জন্য ৫ শতাংশ কোটা রাখা হয়েছে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ২ শতাংশ কোটা রয়েছে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তান এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের সন্তানদের জন্য ২ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। ২ শতাংশ কোটায় ভর্তি প্রার্থী না পাওয়া গেলে সাধারণ প্রার্থীদের মধ্য হতে যথানিয়মে তা পূরণ করা হবে। কোনোক্রমেই কোটা পূরণ রাখা যাবে না।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.