অধিকার ও সত্যের পক্ষে

‘দেশকে উন্নয়নের পরবর্তী ধাপে নিতে হলে কারিগরি শিক্ষায় গুরুত্ব দিতে হবে’

 নিজস্ব প্রতিবেদক ॥

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, বাংলাদেশকে উন্নয়নের পরবর্তী ধাপে নিতে হলে কারিগরি শিক্ষায় গুরুত্ব দিতে হবে। এ জন্য প্রয়োজন প্রকৌশল শিক্ষায় আরও প্রশিক্ষিত, শিক্ষিত ও দক্ষ জনবল। বর্তমান সরকার প্রযুক্তিগত ও প্রকৌশল শিক্ষার মানোন্নয়নে বেশ কিছু কার্যকরী পদক্ষেপ হাতে নিয়েছে বলেও জানান তিনি।

আজ রবিবার খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল এন্ড এনার্জি ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক দুদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইউজিসি চেয়ারম্যান। তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ পরিণত করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কারিগরি, প্রযুক্তিগত ও প্রকৌশল শিক্ষার গুণগত পরিবর্তন দরকার। এ লক্ষ্যে সংশ্লিষ্টদেরকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদ মেকানিক্যাল খাতের গবেষক ও টেকনিক্যাল এক্সপার্টদের ধারণা, উদ্ভাবন এবং সমাধান কৌশল ছড়িয়ে দেওয়া ও একটি কার্যকরী প্লাটফর্ম তৈরির উদ্দেশ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার এর সভাপতিত্বে কুয়েটের উপাচার্য অ্যধাপক ড. কাজী সাজ্জাদ হোসেন প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন। সম্মেলনে দেশ-বিদেশের ১৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.