বুধবার, ১০ই এপ্রিল ২০২৪

ঢাকাঃ সিয়াম-সাধনার মাস রমজান শেষে বিশ্বের বেশিরভাগ দেশে দেখা গেছে শাওয়াল মাসের চাঁদ। মধ্যপ্রাচ্যের সব দেশ, পূর্ব এশিয়ার বেশিরভাগ দেশ এবং দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তান ও ভারতের কিছু অঞ্চলে আজ বুধবার পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।তবে এরমধ্যে মুসলিম অধ্যুষিত দেশগুলোর মধ্যে শুধুমাত্র বাংলাদেশে বৃহস্পতিবার পালিত হবে ঈদ।

মুসলিম দেশগুলোতে ঈদ উদযাপন এবং কতগুলো রোজা পালন করল সেটির একটি তালিকা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান যুবাইর এহসান হক।

তার দেওয়া তথ্যমতে- ইন্দোনেশিয়ায় বুধবার ঈদ এবং রোজা ২৯টি, মালয়েশিয়ায় বুধবার ঈদ এবং রোজা ২৯টি, পাকিস্তানে বুধবার ঈদ এবং রোজা ২৯টি, আরব আমিরাতে বুধবার ঈদ এবং রোজা ৩০টি, কাতারে বুধবার ঈদ এবং রোজা ৩০টি, সৌদি আরবে বুধবার ঈদ এবং রোজা ৩০টি, ইয়েমেনে বুধবার ঈদ এবং রোজা ৩০টি।

এছাড়া ওমানে বুধবার ঈদ এবং রোজা ২৯টি, জর্ডানে বুধবার ঈদ এবং রোজা ২৯টি, ফিলিস্তিনে বুধবার ঈদ এবং রোজা ৩০টি, মিশরে বুধবার ঈদ এবং রোজা ৩০টি, তিউনিসিয়ায় বুধবার ঈদ এবং রোজা ৩০টি এবং মরক্কোয় বুধবার ঈদ এবং রোজা ২৯টি।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/১০/০৪/২০২৪ 

নিউজ ডেস্ক।।

 চট্টগ্রাম নগরীতে ছেলেকে বাঁচাতে গিয়ে উঠতি বয়সের তরুণদের হামলার শিকার হওয়া চিকিৎসক কোরবান আলী মারা গেছেন।

বুধবার (১০ এপ্রিল) ভোরে নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন থাকা কোরবান আলীকে মৃত ঘোষণা করা হয়েছে বলে তার ছেলে আলী রেজা জানিয়েছেন।

হাসপাতালে যাওয়া আলী রেজার বন্ধু রাশেদুল আলম সারাবাংলাকে বলেন, ‘ভোর ৬টা ৭ মিনিটে চিকিৎসক ওনাকে মৃত ঘোষণা করেছেন। পুলিশ হাসপাতালে এসেছে। এখান থেকে লাশ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে নেওয়া হবে।’

গত ৫ এপ্রিল বিকেলে নগরীর আকবর শাহ থানার ফিরোজ শাহ কলোনি এলাকায় হামলার শিকার হন দন্ত চিকিৎসক কোরবান আলী (৬০)। তিনি নগরীর একটি বেসরকারি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তার বাসা ফিরোজ শাহ কলোনিতে। ষোলশহর দুই নম্বর গেইট এলাকায় তার একটি ডেন্টাল ক্লিনিক ছিল বলে পুলিশ জানায়।

দু’মাস আগে কয়েকজন স্কুলছাত্রকে মারধর করতে দেখে ৯৯৯-এ ফোন করে পুলিশ ডেকে আনার ঘটনায় কোরবান আলীর ছেলে আলী রেজার সঙ্গে বিরোধ হয় এলাকার উঠতি বয়সী কিছু তরুণের। সেই বিরোধের জেরে ৫ এপ্রিল বিকেলে তাকে মারধর করতে দেখে ছেলেকে বাঁচাতে ছুটে যান কোরবান আলী। এসময় তার ওপর হামলা হয়। তিনি মাথায় গুরুতর আঘাত পান। তখন থেকেই সংজ্ঞাহীন হয়ে পড়া কোরবান আলীকে প্রথমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এবং পরে নগরীর ওআর নিজাম রোডে বেসরকারি মেডিকেল সেন্টার ক্লিনিকে ভর্তি করা হয়। সেখানেই তার মৃত্যু হয়েছে।

এ ঘটনায় আলী রেজা বাদী হয়ে আকবর শাহ থানায় মামলা দায়ের করেন। এ ঘটনায় পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে। আলী রেজার অভিযোগ, হামলাকারীরা সবাই সাবেক ছাত্রলীগ নেতা গোলাম রসুল নিশানের অনুসারী কিশোর গ্যাংয়ের সদস্য।

আকবর শাহ এলাকার বাসিন্দা গোলাম রসুল নিশান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে তিনি পরিচিত।

নিউজ ডেস্ক।।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানে গমনাগমন নিয়ে ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক রমনা বিভাগ।

নির্দেশনা অনুযায়ী-জিরো পয়েন্ট ক্রসিং, সরকারি কর্মচারি হাসপাতাল, দোয়েল চত্বর ক্রসিং, প্রেসক্লাব লিংক রোড, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পিছনের গলি, ইউবিএল ক্রসিং, কন্ট্রোলরুম গ্যাপ ও মৎস্য ভবন ক্রসিংয়ের রাস্তায় ডাইভারশন থাকবে।

আর এসব রাস্তার যানবাহনগুলো বিকল্প রাস্থা হিসাবে শাহবাগ-মৎস্য ভবন হতে গুলিস্তান অভিমুখী যাত্রীবাহী যানবাহন মৎস্য ভবন-কাকরাইল মসজিদ-রাজমনি ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে। বঙ্গবাজার হতে হাইকোর্ট অভিমুখী যাত্রীবাহী যানবাহন চাঁনখারপুল-বকশি বাজার-পলাশী ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে।

বাবুবাজার-গুলিস্তান হতে কদমফোয়ারা-মৎস্য ভবন অভিমুখী যাত্রীবাহী যানবাহন ইউবিএল ক্রসিং-নাইটিংগেল ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে। শান্তিনগর-রাজমনি হতে গুলিস্তান ও সদরঘাট অভিমুখী যাত্রীবাহী যানবাহন নাইটিংগেল ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে।

আর জাতীয় ঈদগাহে প্রবেশকারিদের জন্য সর্বসাধারণের গাড়ি পার্কিংয়ের স্থান নির্ধারণ করা হয়েছে- গণপূর্ত ভবন প্রাঙ্গণ, আইইবি’র প্রাঙ্গণ, জিরোপয়েন্ট ক্রসিং হতে ইউবিএল ক্রসিং পর্যন্ত, দোয়েল চত্বর ক্রসিং এর দক্ষিণ-পশ্চিম-উত্তর পার্শ্ব, ফজলুল হল হতে বঙ্গবাজার ক্রসিং পর্যন্ত, মৎস্য ভবন ক্রসিং এর পূর্ব দিকে কার্পেট গলি রোড এলাকা ও মৎস্য ভবন ক্রসিং হতে শাহাবাগ ক্রসিং পর্যন্ত।

রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি ও ভিভিআইপিদের পার্কিংয়ের ব্যবস্থা থাকবে- সুপ্রিম কোর্টের অভ্যন্তরে গোলচত্বরের নিকট। মন্ত্রীপরিষদের সদস্যদবৃন্দ ও ভিআইপিদের গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে ঈদগাহ ময়দানের প্রধান গেটের উত্তর পশ্চিম দিকে। বিচারপতিদেও গাড়ি পার্কিং হবে সুপ্রিম কোর্ট মাজার সংলগ্ন উত্তর পার্শ্বে। উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সাংবাদিকদের গাড়ি থাকবে গণপূর্তভবনের আঙ্গিনায়।

যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থাসমূহ কার্যকর করার বিষয়ে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

আন্তর্জাতিক ডেস্ক।।

শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোনেশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ বুধবার উদযাপন করা হচ্ছে মুসলিমদের অন্যতম বৃহৎ উৎসব ঈদুল ফিতর। এসব দেশের মুসল্লিরা বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদের নামাজ আদায় করেন।

এদিকে সৌদি আরব-সংযুক্ত আরব আমিরাত ছাড়াও মালয়েশিয়া, কাতার, মিসর, কুয়েত, বাহরাইন, ইয়েমেন, ইরাক, লেবানন, সিরিয়া, ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যের বাকি দেশগুলোতে আজ ঈদ পালন করা হচ্ছে।

গত বছর মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর চেয়ে একদিন পরে ঈদুল ফিতর পালন করেছিল ওমান। তবে এই বছর সৌদির সঙ্গেই ঈদ উদযাপন করবে দেশটি। আলজেরিয়া, তিউনিসিয়া, মরক্কো, লিবিয়া, সুদানসহ উত্তর আফ্রিকার মুসলিমরাও আজ ঈদের উৎসব পালন করছে।

বিশ্বে সবার আগে এই বছরের ঈদুল ফিতরের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। বুধবার ঈদুল ফিতর উদযাপন করছে দেশটির মুসলিমরা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তুরস্ক, ইরানও বুধবার ঈদুল ফিতর উদযাপন করবে। ইউরোপ ও আমেরিকার অন্য দেশগুলোতেও ঈদ হবে বুধবার।
ভারতের তিনটি রাজ্যে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। যদিও দেশটির রাজধানী দিল্লিসহ বেশিরভাগ অঞ্চলে চাঁদ দেখা যায়নি।

এদিকে দক্ষিণ এশিয়ার মুসলিম অধ্যুষ্যিত দেশ পাকিস্তানেও মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। দেশটির বিভিন্ন অঞ্চলের পশ্চিম আকাশে চাঁদের দেখা মেলে। ফলে বুধবার দেশটিতে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।
পাকিস্তানে ও ভারতের কিছু অঞ্চলের শাওয়ালের চাঁদ দেখা গেলেও বাংলাদেশে এটি দেখা যায়নি। ফলে বাংলাদেশের মুসল্লিরা এবার ৩০টি রোজা পালন করবেন।

নিউজ ডেস্ক।।

মাদকের অভয় অরণ্য হিসেবে খ্যাত রাজধানীর কারওয়ান বাজার রেলক্রসিং এলাকায় বেসরকারি টেলিভিশন একাত্তর টিভির দুটি গাড়িতে হামলার পর ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ডিএমপির তেজগাঁও থানা, তেজগাঁও শিল্পাঞ্চল থানা ও হাতিরঝিল থানা পুলিশ তাদের এলাকা নয় বলে দায় এড়িয়ে গেছে।

জানা গেছে, হামলার পর গাড়িতে থাকা নগদ টাকা ও পরিবারের জন্য কেনা ঈদের নতুন পোশাক নিয়ে যায় ছিনতাইকারীরা।

মঙ্গলবার (৯ এপ্রিল) দিনগত রাত সোয়া ২টার দিকে মধ্য কারওয়ান বাজার রেলক্রসিং সিগন্যালে এ ঘটনা ঘটে।

বিষয়টি  নিশ্চিত করে একাত্তর টিভির রিপোর্টার ইশতিয়াক ইমন জানান, রাত সোয়া ২টার দিকে বারিধারা অফিস থেকে ধানমন্ডিতে দুজন ভিডিও এডিটরকে নামিয়ে দিতে যাচ্ছিল একটি গাড়ি। কারওয়ান বাজার রেল ক্রসিং সিগন্যালে গাড়ি দাঁড়ালো একাত্তর টিভির গাড়িচালক মাহবুবের গলায় খুর ঠেকিয়ে তার মানিব্যাগ কেড়ে নিয়ে হামলা করে ছিনতাইকারীরা।

খবর পেয়ে ক্যামেরাম্যানসহ আমি ঘটনাস্থলে যায়। এসময় ছিনতাইকারীরা সংঘবদ্ধভাবে আমাদের ওপর ইট-পাথর নিক্ষেপ করতে থাকে। একপর্যায়ে ক্যামেরাম্যান খোরশেদ আলমকে জিম্মি করে ক্যামেরা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে ছিনতাইকারীরা। এসময় উপর্যুপরি কিল-ঘুসি মারে জখম করে তাকে।

সাংবাদিক ইশতিয়াক ইমন আরও বলেন, হামলা থেকে বাঁচতে পুলিশের সহযোগিতার জন্য গেলে ছিনতাইকারীরা গাড়িতে থাকা নগদ টাকা ও ঈদের জন্য সদ্য কেনা পোশাক লুট করে নিয়ে যায়। এরপর ঘটনাস্থলে তিন থানার পুলিশ আসে। তবে তারা একে অন্যের এলাকা নয় বলে নিজেদের দায় এড়িয়ে যাওয়ার চেষ্টা করে। পরে এ ঘটনায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করে মামলার সিদ্ধান্ত নেওয়ার কথা জানায় তিন থানার পুলিশ।

নিজস্ব প্রতিবেদক।।

বুয়েটে ছাত্র রাজনীতি এবং শিক্ষার পরিবেশ দুটিই থাকা উচিত বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, বুয়েটে যেমন অবশ্যই ছাত্র রাজনীতি থাকা উচিত, তেমনই শিক্ষার পরিবেশ যেন বজায় থাকে সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

মঙ্গলবার (৯ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঈদ উপহার বিতরণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 বাংলাদেশের সমস্ত অর্জনের সঙ্গে ছাত্র রাজনীতি এবং ছাত্রলীগ যুক্ত উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান বলেন, আমাদের স্বাধীনতা সংগ্রামে, স্বাধীনতা যুদ্ধে, স্বাধীনতার পরবর্তী সময়ে দেশ গঠনে এবং এরশাদ ও জিয়া যখন আমাদের গণতন্ত্রকে শিকল পরিয়েছিল, গণতন্ত্রকে বন্দী করেছিল সেই গণতন্ত্রকে মুক্ত করার লক্ষ্যে ছাত্রলীগ ভূমিকা রেখেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বুয়েটে ছাত্র রাজনীতিই অবদান রেখেছে, সেই ছাত্র রাজনীতি থেকে অনেক দেশ বরেণ্য রাজনীতিবিদের জন্ম হয়েছে যারা দেশকে নেতৃত্ব দিয়েছে, দিচ্ছে। কিন্তু আমি অবাক সেখানে একটি দুঃখজনক ঘটনাকে কেন্দ্র করে ছাত্র রাজনীতি বন্ধ করা হয় এবং ছাত্র রাজনীতি বন্ধ করার জন্য আবার সেখানে আন্দোলনও হয়। এটা কোনভাবেই গণতান্ত্রিক নয় এবং হঠকারী সিদ্ধান্ত বলেই আদালত বিশ্ববিদ্যালয়ের সেই আদেশ বাতিল করেছে এবং সেখানে ছাত্র রাজনীতি দুয়ার খুলেছে।

ছাত্রলীগের উদ্দেশ্যে তিনি বলেন, ছাত্রলীগকে বলবো সেখানে যেন নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি হয়, হিংসা-বিদ্বেষের রাজনীতি যেন না ঢোকে। সব শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি থাকা প্রয়োজন, এর মাধ্যমে ভবিষ্যতের নেতা তৈরি হয়।

মন্ত্রী হাছান বলেন, রাজনীতি যে দেশ ও মানুষের সেবা এবং সমাজ পরিবর্তনের একটি ব্রত, সেটি অনেক রাজনীতিবিদ ভুলে গেছে, প্রকৃতপক্ষে রাজনীতি কারো পেশা হওয়া উচিত নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা বস্তুগত উন্নয়নের সঙ্গে একটি মানবিক ও সামাজিক কল্যাণ রাষ্ট্র গঠন করতে চাই। সেই লক্ষ্যেই বঙ্গবন্ধুকন্যা বহু কল্যাণ ভাতা চালু করেছেন। সেই ব্রত ধারণ করেই আজকে ছাত্রলীগ দুস্থ অসহায় মানুষের মধ্যে ঈদসামগ্রী বিতরণ করার উদ্যোগ নিয়েছে এজন্য তাদেরকে অভিনন্দন।

সভা শেষে সামগ্রী নিতে আসা সমবেত মানুষের মাঝে উপহার বিতরণ করেন মন্ত্রী।

ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান অনুষ্ঠান সঞ্চালনা করেন।

শিক্ষাবার্তা ডটকম/জামান/১০/০৪/২০২৪

নিজস্ব প্রতিবেদক।।

অচিরেই বিলুপ্ত হবে এমন ব্যাংকের তালিকা দীর্ঘ হচ্ছে। ইতোমধ্যে পাঁচটি ব্যাংকের নাম প্রকাশ্যে এসেছে। এর মধ্যে রেড জোনে থাকা তিনটি ব্যাংক একীভূত হচ্ছে স্বেচ্ছায়। আর দুটি ব্যাংককে জোর করে একীভূত করে দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংকের এই একীভূত হবে স্বেচ্ছায়। স্বেচ্ছায় দ্বিতীয় ব্যাংক হিসেবে একীভূত হচ্ছে বেসিক ব্যাংক। স্বেচ্ছায় একীভূত হওয়া তৃতীয় প্রতিষ্ঠানের নাম ন্যাশনাল ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করার যে পরিকল্পনা হাতে নিয়েছে, তা বাস্তবায়নে এগিয়ে এসেছে বেসরকারি খাতের ইউসিবি, এক্সিম ব্যাংক ও সিটি ব্যাংক। সব কিছু ঠিক থাকলে এই ব্যাংকগুলোর সঙ্গে বিলীন হয়ে যাবে ন্যাশনাল, পদ্মা ও বেসিক ব্যাংক।

এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের রোডম্যাপ বাস্তবায়নে সোনালী ব্যাংকের সঙ্গে বিলীন হয়ে যাবে ইয়োলো জোনে থাকা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) ও বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে বিলীন হয়ে যাচ্ছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, এখন ব্যাংকগুলোকে নথিপত্রের সঙ্গে একীভূতকরণ স্কিমের কপিসহ বাংলাদেশ ব্যাংকে আনুষ্ঠানিক আবেদন করতে হবে। নথিগুলোর মধ্যে দুই ব্যাংকের সম্পত্তির দাম, সম্পদ ও দায়-দেনার হিসাবও দিতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক খসড়া প্রকল্পে সন্তুষ্ট হলে একীভূতকরণ ও অধিগ্রহণ সংক্রান্ত নীতিমালা অনুযায়ী একীভূতকরণের অনুমোদন দেবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, দিন যত যাবে বিলুপ্ত হওয়ার তালিকা আরও লম্বা হবে।

শিক্ষাবার্তা ডটকম/জামান/০৯/০৪/২০২৪

নিজস্ব প্রতিবেদক।।

ঢাকা: ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ইন্টার্ন ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে।

সোমবার (৮ এপ্রিল) স্বাস্থ্যসেবা বিভাগ থেকে এ সংক্রান্ত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে স্বাস্থ্যসেবা বিভাগ সচিবালয় অংশে সাধারণ থোক বরাদ্দ খাতে বরাদ্দকৃত ৯৬ কোটি ২১ লাখ ১ হাজার টাকার অব্যয়িত অর্থ থেকে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা বিবেচনায় সর্বশেষ ইন্টার্ন চিকিৎসকের সংখ্যা ৪ হাজার ৭০০ জনের মাসিক ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীতকরণ করা হলো। ফলে অতিরিক্ত ৩১ কোটি ৮০ লাখ টাকা স্বাস্থ্য অধিদপ্তরের অনুকূলে বরাদ্দ দেওয়া হলো।

চিঠিতে আরও বলা হয়, এ অর্থ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে। এ অর্থ ব্যয়ের ক্ষেত্রে ভবিষ্যতে কোনো অনিয়ম উদঘাটিত হলে সংশ্লিষ্ট বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে।

এ অর্থ ইন্টার্ন চিকিৎসকদের ভাতা পরিশোধ ব্যতীত অন্য কোনো কাজে ব্যয় করা যাবে না। এ অর্থ চলতি ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে সংশ্লিষ্ট খাতে প্রতিফলন করতে হবে।

গত ১ এপ্রিল থেকে এ বর্ণিত হার কার্যকর হবে এবং এ ভারিখের আগের বকেয়া ভাতা ইতোপূর্বে নির্ধারিত হারে প্রাপ্য হবেন বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ভাতা বাড়ানোর দাবিতে কিছুদিন থেকে ইন্টার্ন চিকিৎসকরা আন্দোলন করে আসছিলেন। তারা কর্মবিরতিও পালন করছিলেন। স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন তাদের ভাতা বাড়ানোর আশ্বাস দিলে তারা কাজে ফেরেন।

শিক্ষাবার্তা ডটকম/জামান/১০/০৪/২০২৪

নিজস্ব প্রতিবেদক।।

কাজের অনুমতি না নিয়ে কোনো ধরনের বাধা-বিপত্তি ছাড়াই বাংলাদেশে কাজ করে যাচ্ছেন হাজার হাজার বিদেশি নাগরিক। অনেকে আবার জড়াচ্ছেন প্রতারণা ও অর্থসংক্রান্ত অপরাধে। একবার ঢুকে পড়ার পর ভিসার মেয়াদ শেষ হলেও বছরের পর বছর অবস্থান করছেন অবৈধভাবে। ভিসার শ্রেণি পরিবর্তনের সুযোগ নিয়ে অবস্থান করছেন, এমন বিদেশির সংখ্যাও কম নয়। এ পরিস্থিতিতে অবৈধ অবস্থান ঠেকাতে বিদেশিদের ভিসা প্রদানে কঠোর হচ্ছে সরকার। এ জন্য বিদ্যমান ভিসা নীতিমালায় কিছু সংশোধনী আনা হয়েছে।

ভিসা নীতিমালা সংশোধনের কাজটি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। জানতে চাইলে সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব শাহানারা খাতুন বলেন, ‘এখন পর্যন্ত ২০০৬ সালের ভিসা নীতিমালাতেই চলছে। এই নীতিমালায় সংশোধনী চূড়ান্ত হয়েছে। এখন তা আনুষ্ঠানিকভাবে কার্যকর করার অপেক্ষায়।’ তবে সরকারি একটি সূত্র বলছে, সর্বশেষ সংশোধিত ভিসা নীতিমালা আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে কার্যকর না করা হলেও অনেক ক্ষেত্রেই তা প্রয়োগ করা হচ্ছে।

ভিসা নীতিমালায় কী সমস্যা ছিল বা এটি পরিবর্তনের প্রয়োজন কেন পড়ল—এমন প্রশ্নে সরকারের এক যুগ্ম সচিব বলেন, আগে যে কেউ বৈধ পথে দেশে ঢুকে খেয়ালখুশিমতো থাকতে পারতেন এবং কাজ করতেন। ব্যবসা, বিনিয়োগ ভিসা ও পর্যটক ভিসায় এসে কাজ করতেন অনেকে। এ জন্য অনুমতি নেওয়ার কোনো শর্তই ছিল না। এ কারণে অনেকে অনুমতির ধার ধারতেন না।

আবার কেউ কেউ বাংলাদেশে অবস্থান করেও ভিসার মেয়াদ ইচ্ছেমতো বাড়িয়ে নিয়েছেন। আয়কর ফাঁকি দিতে অনেক বিদেশি নাগরিক এ-থ্রি ভিসা, বি-ভিসা কিংবা ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে কাজ করছেন। অনেক ক্ষেত্রে তাঁরা এক প্রতিষ্ঠানের জন্য কাজে এসে অন্য প্রতিষ্ঠানে চলে যাচ্ছেন।

নীতিমালায় কী সংশোধনী আনা হয়েছে, জানতে চাইলে এই কর্মকর্তা বলছেন, পুরোনো নীতিমালা অনুযায়ী বাংলাদেশে অবস্থানকালে বিদেশিরা চাইলেই এক ভিসায় ঢুকে পড়ে আবার আবেদন করে ভিসার শ্রেণি পরিবর্তনের সুযোগ পেতেন। এখন এই জায়গাগুলো পরিষ্কার করে সংশোধনীর মাধ্যমে ভিসা কড়াকড়ি করা হচ্ছে। এর বাইরে কাজের জন্য কোনো বিদেশি এলে কোন প্রতিষ্ঠানে কাজ করবেন, কত দিন থাকবেন, কাজের অনুমতি আছে কি না, ভিসা চাওয়ার ধরন কী—সবই পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করে দেখা হবে।

বর্তমানে ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও অবস্থান করলে ৩০ হাজার টাকা জরিমানার বিধান আছে। সংশোধিত নীতিমালায় এই জরিমানার অঙ্ক বাড়ানো হচ্ছে। এককথায় ভিসা দেওয়ার এবং মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে আগের চেয়ে শক্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে বিদেশিদের।

হিতে বিপরীত হওয়ার শঙ্কা কূটনীতিকদের
স্থানীয় কূটনীতিক ও বিদেশিদের অনেকে মনে করেন, বাংলাদেশের ভিসা ব্যবস্থায় এমনিতেই যথেষ্ট কড়াকড়ি রয়েছে। বর্তমানে বেশির ভাগ বিদেশি রাজনৈতিক ব্যক্তি, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা, মানবাধিকারকর্মী ও সাংবাদিকদের জন্য বাংলাদেশের ভিসা পাওয়া বেশ জটিল ও সময়সাপেক্ষ। এই অবস্থায় ভিসা প্রদানে আরও কড়াকড়ি হলে তা হিতে বিপরীত হতে পারে।

ইউরোপের একটি দেশে বাংলাদেশের একজন রাষ্ট্রদূত বলেন, জনকূটনীতির অংশ হিসেবে বিদেশিদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য প্রায় সব দেশ ভিসাকে একটি ‘রাজনৈতিক পন্থা’ হিসেবে ব্যবহার করে থাকে। ভিসা দেওয়া এবং এর নবায়ন ব্যবস্থা জটিল করা হলে হিতে বিপরীত হওয়ার ঝুঁকি আছে।

সম্প্রতি বাংলাদেশের ভিসা জটিলতা নিয়ে মন্তব্য করেছেন ঢাকায় দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক। গত ২৪ মার্চ রাজধানীর বারিধারায় এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘ভিসা পাওয়া এবং নবায়নের ক্ষেত্রে বেশ ঝামেলা হয় এমন দেশগুলোর একটি বাংলাদেশ।’

কোরীয় এই রাষ্ট্রদূত বলেন, ‘ভিসার মেয়াদ বাড়াতে এখন অনেক কাঠখড় পোড়াতে হচ্ছে। এখানে দুই হাজারের বেশি কোরিয়ার নাগরিক আছেন। কিন্তু তাঁদের ওয়ার্ক পারমিটের সঙ্গে ভিসার সামঞ্জস্য পাওয়া যাচ্ছে না।’

কড়াকড়ি শুরু
গত ২৮ মার্চ বৃহস্পতিবার আগারগাঁওয়ে পাসপোর্ট অধিদপ্তরের ইমিগ্রেশন শাখায় খোঁজ নিয়ে দেখা যায়, দেশে কাজ করতে থাকা বিদেশিদের চাহিদার তুলনায় ভিসার মেয়াদ বাড়াচ্ছে না সরকার। তবে সরকারের গুরুত্বপূর্ণ প্রকল্পে কাজ করতে আসা নাগরিকদের ক্ষেত্রে ব্যতিক্রম দেখা গেছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অন্তত ৬ হাজার বিদেশি কাজ করছেন। সরকারি এই প্রকল্পে বিদেশিদের ভিসা নিয়ে কাজ করে রাশিয়ান প্রতিষ্ঠান ‘ট্রেস্ট রোসেম’। সেখানে এই বিদেশিদের ভিসাসংক্রান্ত কাজ করেন ভিসা স্পেশালিস্ট মো. শাহিন। গত ২৮ মার্চ তিনি বলেন, সেদিন ৬৬ জন রাশিয়ার নাগরিক ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেছেন। তাঁর দাবি, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনুমতি, সব নিয়মকানুন মানাতে এখন পর্যন্ত এই প্রকল্পে বিদেশিদের সব ভিসা ঠিকঠাকমতো পেয়েছেন।

তবে সরকারি এই প্রকল্পের বাইরে ব্যতিক্রমও দেখা গেছে, বাংলাদেশে অবস্থানরত স্যামসাংয়ের ডেপুটি ম্যানেজার কোরিয়ার নাগরিক ইনচু কিমের পক্ষে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করলে তা গ্রহণ করা হয়নি। পরে ওয়ার্ক পারমিট ঠিক করে আবার সেদিন আবেদন করতে আসেন কোম্পানিটির ভিসা দেখভালের দায়িত্বে থাকা একটি বেসরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির কর্মকর্তা মতিউর রহমান বলেন, অনেক প্রতিষ্ঠানের মেয়াদোত্তীর্ণ ভিসার মেয়াদ বাড়াতে গেলে তা না করে জরিমানা নিয়ে এক্সিট ভিসা দিয়ে বের করে দেওয়া হচ্ছে।

প্রায় একই কথা বলেছেন বেসরকারি প্রতিষ্ঠান এসিআই গ্রুপের ভিসা সমন্বয়ক মো. তুহিন। এসিআইয়ের মৎস্য ও পশুর খাবারের প্রকল্পে ২০ জন জাপানি, চীনের চিকিৎসকসহ মোট ৬০ জন বিদেশি কাজ করেন। সেদিন তিনি তিনজনের ভিসার শ্রেণির পরিবর্তন করতে এসেছিলেন। তুহিনের দাবি, কয়েক বছর আগেও ভিসার শ্রেণি পরিবর্তন বা ফ্যামিলি ভিসা সহজে করা গেলেও এখন বিষয়গুলো জটিল করে ফেলা হয়েছে। আবেদন করলেও আর ভিসা মিলছে না।

অবশ্য বাংলাদেশে পড়তে আসা ভারতীয় শিক্ষার্থীদের ভিসার মেয়াদ বৃদ্ধি নিয়ে কোনো জটিলতায় পড়তে হচ্ছে না। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা অভিষেক নামের একজন ভারতীয় বলেন, একটানা বেশি সময়ের ভিসা না দিলেও ভিসার মেয়াদ বৃদ্ধি নিয়ে কোনো জটিলতায় পড়তে হয়নি তিনিসহ কয়েকজন সহপাঠীকে।

দেড় লাখ বিদেশিকে ভিসা দিয়েছে সরকার
বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি) ও সুরক্ষা সেবা বিভাগের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থানরত বৈধ বিদেশি নাগরিকদের সংখ্যা ১ লাখ ৭ হাজার ১৬৭ জন। তাঁদের মধ্যে ভারতীয় নাগরিক ৩৭ হাজার ৪৬৪ জন, যা অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে বেশি। ভারতের পরে দ্বিতীয় অবস্থানে আছে চীন। দেশে চীনা নাগরিকের সংখ্যা ১১ হাজার ৪০৪ জন।

প্রতিবেদন অনুযায়ী, ব্যবসা ও বিনিয়োগসংক্রান্ত ভিসায় ১০ হাজার ৪৮৫ জন, চাকরিজীবী ভিসায় ১৪ হাজার ৩৯৯ জন, শিক্ষার্থী ভিসায় ৬ হাজার ৮২৭ জন এবং ট্যুরিস্ট ভিসায় আসেন ৭৫ হাজার ৪৫৬ জন।

বৈধ বিদেশি নাগরিকদের হিসাব থাকলেও দেশে অবৈধ বিদেশি নাগরিকের সংখ্যা অনেক বলে দাবি করছে এসবি। পুলিশের এই শাখার ইমিগ্রেশন বিভাগের পদস্থ এক কর্মকর্তা জানান, দেশে অবৈধ বিদেশির সংখ্যা বৈধ বিদেশির কাছাকাছি। প্রায়ই অভিযান চালিয়ে অবৈধ বিদেশিদের আটক করে কারাগারে পাঠানো হচ্ছে।

বাংলাদেশে কাজ করতে চাওয়া বিদেশিদের কাজের অনুমতি দেয় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, বিদেশিদের ওপর নজর রাখতে সুরক্ষা সেবা বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বিডা, বেপজা, বেজা, হাইটেক পার্ক কর্তৃপক্ষ, এনজিও বিষয়ক ব্যুরো, এনএসআই, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এবং স্পেশাল ব্রাঞ্চের প্রবেশযোগ্যতাসম্পন্ন একটি কেন্দ্রীয় অনলাইন ইন্টারঅপারেবল ডেটা সেন্টার তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিসা নীতির দুর্বলতাগুলো ঠিক করার পাশাপাশি ডেটা সেন্টার ফলো করলে বিদেশি নাগরিকদের ওপর নজর রাখা যাবে।

তবে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের বর্তমান সভাপতি হুমায়ূন কবির বলেন, ভিসাগুলো সব সময় বিনিয়োগবান্ধব হওয়া উচিত। আর যদি কোনো বিনিয়োগকারী প্রতিষ্ঠানকে ভিসা দিয়ে দিই, মেয়াদ বাড়াতে তো সমস্যা নেই। জটিলতাগুলো দূর করে ভিসা প্রক্রিয়া সহজ করা দরকার। এ ক্ষেত্রে অবশ্যই রাষ্ট্রের স্বার্থ ও উন্নয়নের কথা বিবেচনা করতে হবে। দেশের ক্ষতি করে ভিসা সহজ করার দরকার নেই।আজকের পত্রিকা

শিক্ষাবার্তা ডটকম/জামান/১০/০৪/২০২৪

নিজস্ব প্রতিবেদক।।

পবিত্র ঈদ উল ফিতরের ছুটির দিনগুলোতে যাতে চিকিৎসা ব্যবস্থার কোনো ঘাটতি না হয় সে জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

এজন্য বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ ১৩ এপ্রিল, শনিবার খোলা থাকবে। সেদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বহির্বিভাগে রোগীদের চিকিৎসাসেবা প্রদানের জন্য উপাচার্য বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. রেজাউর রহমানকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

ইনডোর, জরুরি বিভাগ খোলা: এছাড়া ঈদের বন্ধের সময় প্রতিদিনই বিশ্ববিদ্যালয় হাসপাতালের ইনডোর ও জরুরি বিভাগ প্রচলিত নিয়মে খোলা থাকবে ও হাসপাতালের জরুরি ল্যাব কার্যক্রম সেবাও চালু থাকবে বলে বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় বন্ধ চার দিন: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বহির্বিভাগ ১০, ১১, ১২ এবং ১৪ এপ্রিল বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, অফিস, বৈকালিক স্পেশালাইজড কনসালটেশন সার্ভিস, সুপার স্পেশালাইজড হাসপাতালের কনসালটেশন সার্ভিস, পিসিআর ল্যাব, কোভিড-১৯ ভ্যাক্সিনেশন ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল শনিবার পর্যন্ত বন্ধ থাকবে। এরমধ্যে বাংলা নববর্ষ (১লা বৈশাখ) ১৪৩১ উদযাপন উপলক্ষে ১৪ এপ্রিলও বন্ধ থাকবে।

ঈদের জামাত ৮টায়: বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়েছে, এদিকে পবিত্র ঈদ উল ফিতরের ঈদের জামাত ঈদের দিন সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। পবিত্র ঈদ জামাতে অংশ নিয়ে সালাত আদায়ের জন্য ধর্মপ্রাণ মুসলমানদের অনুরোধ করা হয়েছে।

ঈদ পুনর্মিলনী ১৫ এপ্রিল: পবিত্র ঈদুল ফিতর পরবর্তী ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হবে ১৫ এপ্রিল সকাল ৯টা থেকে সকাল ১০টা ৩০ মিনিট পর্যন্ত এবং এই দিনই (১৫ এপ্রিল) প্রচলিত নিয়মে বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ খোলা থাকবে।

উপাচার্যের শুভেচ্ছা: পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে ও বাংলা নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্স, কর্মচারী এবং শুভানুধ্যায়ীসহ দেশবাসীকে আগাম শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

শিক্ষাবার্তা ডটকম/জামান/১০/০৪/২০২৪

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সকল পাঠক, শুভানুধ্যায়ী, বিপণন কর্মী, বিজ্ঞাপনদাতাসহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা। -সম্পাদক

শিক্ষাবার্তা ডটকম/জামান/১০/০৪/২০২৪

নিজস্ব প্রতিবেদক।।

অনেক দিন পরে নন-ক্যাডারে আলাদা আলাদা দুটি মিলে একটি বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করল সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এবারে পদের সংখ্যা ২ হাজার ৬৪২। কেন হঠাৎ এত বড় নিয়োগের বিজ্ঞপ্তি—এ প্রশ্নে পিএসসি বলছে, বিসিএস থেকে নিয়োগ সম্ভব হয়নি, এমন পদগুলো নন-ক্যাডারে নিয়োগ দেওয়া হচ্ছে।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন  বলেন, এখন পর্যন্ত ৪৬তম বিসিএস পর্যন্ত কোন পদে কতজন নিয়োগ হবে, সেটি ঠিক করা আছে। এর বাইরে যেগুলো নন-ক্যাডারের পদ পিএসসিতে চাহিদা আকারে আসছে, তার বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে। এবারের ২ হাজার ৬৪২ পদের নিয়োগ বিজ্ঞপ্তিটি এরই অংশ। নিয়ম অনুসারে আবেদন করা যাবে এসব পদে।

পিএসসি সূত্র জানায়, ২ হাজার ৬৪২ পদের নিয়োগ বিজ্ঞপ্তিতে এবারে টেকনিক্যাল বা কারিগরি–সংক্রান্ত পদ বেশি। এখানে অভিজ্ঞদের যেমন পদ আছে, তেমনি অভিজ্ঞতা নেই, এমন প্রার্থীদেরও চাকরির সুযোগ আছে। পদগুলোয় বিষয়ভিত্তিক ডিগ্রি জরুরি। দুটি আলাদা আলাদা নিয়োগ বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। একটি নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাতে ২৭টি পদ রয়েছে।

এগুলো অভিজ্ঞ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া যাঁরা নতুন চাকরির খোঁজ করছেন বা চাকরির অভিজ্ঞতাও নেই, বিভিন্ন পদে তাঁদের জন্যও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে পদ আছে ২ হাজার ৫০০-এর বেশি। বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোয় যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারবেন আপনিও।

অনলাইনে পদগুলোর জন্য আবেদন শুরু হয়েছে ১ এপ্রিল থেকে। আবেদন করা যাবে ৩০ এপ্রিল পর্যন্ত।

পিএসসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিনিয়র কনসালট্যান্ট (অ্যানেসথেসিয়া), সিস্টেম অ্যানালিস্ট, জুনিয়র কনসালট্যান্ট, রক্ষণাবেক্ষণ প্রকৌশলী, প্রোগ্রামার সহকারী, প্রোগ্রামার, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার, সহকারী প্রকৌশলী প্রভৃতি পদে আবেদন আহ্বান করা হয়েছে।

আরেক বিজ্ঞপ্তি অনুসারে নেওয়া হবে যেসব পদে, সেগুলো হলো সহকারী পরিচালক (প্রশাসন), সরকারি পরিচালক (পরিকল্পনা ও পরিবীক্ষণ), সরকারি পরিচালক (সাধারণ), হাইড্রো মারফোলজিস্ট, হাইড্রোলজিস্ট, সরকারি প্রকৌশলী, সরকারি পরিচালক (রিজার্ভার উৎপাদন), সরকারি পরিচালক (মাইনিং), সরকারি পরিচালক (আইসিটি), সরকারি পরিচালক (পিএসসি ও ডিফারেন্স), সিনিয়র কম্পিউটার অপারেটর, সরকারি পরিচালক টেলিভিশন, প্রকৌশল প্রশিক্ষণ, ইনস্ট্রাক্টর রসায়ন ও পদার্থ, নেটওয়ার্ক বা ওয়েবসাইট ম্যানেজার পরিসংখ্যান কর্মকর্তা, আইন কর্মকর্তা, গবেষণা কর্মকর্তা, কৃষি প্রকৌশলী, প্রশাসনিক কর্মকর্তা, সহকারী গ্রন্থাগারিক, উপসহকারী পরিচালক, ফিজিক্যাল ইনস্ট্রাক্টর কাম প্রটোকল অফিসার (একাডেমি), উপসহকারী কৃষি কর্মকর্তা বা উপসহকারী উদ্যান কর্মকর্তা বা উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বা উপসহকারী প্রশিক্ষক, ফিল্ম ট্রেইনার ও ব্যক্তিগত কর্মকর্তা।

আবেদন করার বিভিন্ন নিয়ম ও বিজ্ঞপ্তি পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী এক বা একাধিক পদে রেজিস্ট্রেশন করা যাবে। একাধিক পদে রেজিস্ট্রেশন করলে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা রেজিস্ট্রেশনের কাগজ জমা দিতে হবে। ফি জমাদানের আগপর্যন্ত আবেদনপত্রে সংশোধনের সুযোগ রয়েছে। প্রার্থীদের আবেদনের প্রিন্ট কপি দেখে নিশ্চিত হয়ে ফি জমা দিতে হবে। ফ্রি সমাধানের পর আবেদনপত্রে আর কোনো সংশোধনের সুযোগ থাকবে না।

শিক্ষাবার্তা ডটকম/জামান/১০/০৪/২০২৪

magnifiermenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram