অধিকার ও সত্যের পক্ষে

একীভূত শিক্ষাব্যবস্থা প্রবর্তনে বিদ্যালয় নির্বাচনের কাজ শুরু

 নিজস্ব প্রতিবেদক ॥

মাধ্যমিকে একীভূত শিক্ষাব্যবস্থা প্রবর্তনে বিদ্যালয় নির্বাচনের কাজ করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বিদ্যালয় নির্বাচনে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে তথ্য চাওয়া হয়েছে।

বুধবার (১০ অক্টোবর) অধিদপ্তর থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের একটি চিঠি পাঠানো হয়েছে।

অধিপ্তরের চিঠিতে, টেকসই উন্নয়ন অভীষ্ট-৪ প্রকল্পের আওতায় নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে একীভূত শিক্ষা ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের নিকটবর্তী একটি করে মাধ্যমিক বিদ্যালয় নির্বাচন করে তালিকা অধিদপ্তরে পাঠাতে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তাদের জেলায় নির্বাচিত প্রাথমিক বিধ্যালয়ের সংলগ্ন মাধ্যমিক বিদ্যালয়ের নাম, ঠিকানা, প্রধান শিক্ষকের নাম, মোবাইল নম্বর, অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা, অধ্যয়নরত প্রতিবন্ধি শিক্ষার্খীর সংখ্যা, একীভুত শিক্ষায় দক্ষ সহকারী শিক্ষকের নাম ও বিদ্যালয়ের অবকাঠামোগত তথ্য পাঠাতে বলেছে অধিদপ্তর।

উল্লেখ্য, একীভূত শিক্ষা প্রক্রিয়ায় প্রত্যেক শিশুর চাহিদা ও সম্ভাবনা অনুযায়ী শিখন ও জ্ঞান অর্জনের প্রতিবন্ধকতা সীমিত ও দূরীকরণের মাধ্যমে শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটায়। এ পদ্ধতির মাধ্যমে ধর্ম-বর্ণ, ধনী-গরীব, ছেলে-মেয়ে, প্রতিবন্ধী-অপ্রতিবন্ধীসহ সকল শিশুকে একই শিক্ষক দ্বারা, একই পরিবেশে এক সাথে মানসম্পন্ন শিক্ষাদান করা হয়।

উল্লেখ্য, একীভূত শিক্ষা ব্যবস্থা প্রবর্তনে দেশের প্রত্যেক জেলায় একটি করে মোট ৬৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্বাচনের কাজ শেষ হয়েছে।

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.