website page counter নতুন শিক্ষা বর্ষের ভর্তি নীতিমালা চুড়ান্ত! – শিক্ষাবার্তা

22 March 2019,

নতুন শিক্ষা বর্ষের ভর্তি নীতিমালা চুড়ান্ত!

স্কুলে কোনো শ্রেণির ভর্তি পরীক্ষাতেই এখন থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাঠ্যবইয়ের বাইরে কোন প্রশ্ন করা যাবে না। এই বিধান কার্যকর হবে সকল শ্রেনীতেই। প্রথম শ্রেণিতে যথারীতি লটারির মাধ্যমে ভর্তি বাধ্যতামূলক।

এছাড়া সরকারি হাইস্কুলে ভর্তি ফরমের ফি ২০ টাকা বাড়ানো হয়েছে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠবে ভর্তি নীতিমালা অনুমোদন করা হয়। এর ফলে এবার ভর্তি ফরম কিনতে পড়বে ১৫০ টাকার পরিবর্তে ১৭০ টাকায়। ২০১৮ শিক্ষাবর্ষের ভর্তি নীতিমালায় এ ফি কার্যকর হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সুপারিশে ফি বৃদ্ধির সিন্ধান্ত নেয়া হয়েছে। সরকারি হাইস্কুলে ভর্তি নীতিমালা চূড়ান্ত হলেও ফরম বিতরণ ও পরীক্ষার সময়সূচি নির্ধারিত হয়নি। মাউশিকে এটি চূড়ান্ত করার দায়িত্ব দেয়া হয়েছে।

এ ব্যাপারে মাউশি’র উপপরিচালক (মাধ্যমিক) একেএম মোস্তফা কামাল সাংবাদিকদেরকে জানান, সভার কার্যবিবরণী পাওয়ার পর ফের বৈঠক করে পরীক্ষা সংক্রান্ত পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

নতুন নীতিমালা সম্পর্কে তিনি বলেন, ‘তেমন কোন পরিবর্তন এবার আনা হয়নি। তবে একটি বড় পরিবর্তন হচ্ছে, ভর্তি পরীক্ষা অবশ্যই শিক্ষার্থীদের নিজের পাঠ্যবই থেকে প্রশ্ন করতে হবে। যে যে শ্রেনী পাস করে এসেছে সেখান থেকে প্রশ্ন হতে হবে।

যেমন কেউ যদি কেউ দ্বিতীয় শ্রেনীতে ভর্তি হতে চায়, তাদের প্রশ্ন করতে হবে প্রথম শ্রেনীর পাঠ্যবই থেকে। তৃতীয় শ্রেনীতে ভর্তি জন্য প্রশ্ন করতে হবে দ্বিতীয় শ্রেনীর পাঠ্যই থেকে। শিশুদের ভর্তি পরীক্ষার জন্য বিসিএসের বই থেকে প্রশ্ন করা যাবে না। পাঠ্যই থেকে প্রশ্ন করা বাধ্যতামূলক।’ এছাড়া ডিসেম্বরের মধ্যে ভর্তি ফরম বিতরণ ও ভর্তি পরীক্ষা শেষ করতে হবে। আগামী বছরের ১ জানুয়ারি ক্লাস কার্যক্রম শুরু হবে।

এই বিভাগের আরও খবর