যেসব ক্যাটাগরিতে দেওয়া হচ্ছে প্রাথমিক শিক্ষা পদক

শিক্ষাবার্তা ডেস্কঃ প্রাথমিকে শিক্ষা পদক নীতিমালা- ২০২২ জারি করা হয়েছে। শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশ, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রাথমিক শিক্ষার উন্নয়নে অবদানের স্বীকৃতি প্রদান করতে এ পদক দেওয়া হয়। এরই মধ্যে বিভাগীয় পর্যায়ে বর্ষসেরা নির্বাচন কার্যক্রম শুরু হয়েছে। জাতীয় শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানের মাধ্যমে সেরাদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি এ সংক্রান্ত নীতিমালা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত তিন মাস যাবৎ বাছাই কার্যক্রম চলমান রয়েছে। বাছাই প্রক্রিয়া শেষ হলে চূড়ান্ত ফলাফল প্রধানমন্ত্রী বরাবর উপস্থাপন করা হবে। পরবর্তীতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন এবং উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থী, ব্যক্তি এবং প্রতিষ্ঠানের মধ্যে প্রাথমিক শিক্ষা পদক বিতরণ করা হবে। শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে বর্ষসেরাদের হাতে পদক তুলে দিবেন।

নীতিমালা অনুযায়ী, এ বছর শিক্ষার্থী কেন্দ্রিক, ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক এই তিন ক্যাটাগরিতে পদক প্রদান করা হবে। এর মাঝে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতায় – শ্রেষ্ঠ সহকারী শিক্ষক, শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা, শ্রেষ্ঠ কাব শিক্ষক, শ্রেষ্ঠ কর্মচারী, শ্রেষ্ঠ সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (উপজেলা/থানা রিসোর্স সেন্টার), শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (পিটিআই), শ্রেষ্ঠ উপজেলা/থানা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট (পিটিআই), শ্রেষ্ঠ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার, শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান, শ্রেষ্ঠ জেলা প্রশাসক, শ্রেষ্ঠ সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) এবং শ্রেষ্ঠ পিটিআই নিয়ে ১৮টি পদক প্রদান করা হবে। এদের মাঝে শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) এবং শ্রেষ্ঠ পিটিআই প্রতিষ্ঠান/কমিটি নির্দিষ্ট বছরের জন্য শ্রেষ্ঠ হিসেবে নির্বাচিত হবে।

জাতীয় পর্যায়ের পুরস্কার যা পাবে

শিক্ষার্থী (ক্রীড়া, সাংস্কৃতিক এবং বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতায়) :

১ম স্থান : ৩০ হাজার টাকা, স্বর্ণপদক এবং সনদপত্র।

২য় স্থান : ২৫ হাজার টাকা, রৌপ্যপদক এবং সনদপত্র।

৩য় স্থান : ২০ হাজার টাকা, ব্রোঞ্জপদক এবং সনদপত্র।

ব্যক্তি ( সব ক্যাটাগরি)

শ্রেষ্ঠ : ৫০ হাজার টাকা, স্বর্ণপদক এবং সনদপত্র। এছাড়া ২য় ও ৩য় স্থান অধিকারীগণের ক্ষেত্রে সনদপত্র।

প্রতিষ্ঠান (সব ক্যাটাগরিতে)

শ্রেষ্ঠ : ৫০ হাজার টাকা, ক্রেস্ট এবং সনদপত্র। এছাড়া ২য় ও ৩য় স্থান অধিকারীগণের ক্ষেত্রে সনদপত্র।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/১১/২৩