পুলিশ বাহিনীতে সচিব পদমর্যাদার ১০টি গ্রেড-১ পদ দাবি করা হয়েছে। পুলিশ সপ্তাহের পঞ্চম দিনে গতকাল শনিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে মতবিনিময় সভায় পুলিশের কর্মকর্তারা এসব দাবি তুলে ধরেন।

রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় দেশের সব মহানগর পুলিশের কমিশনার উপমহাপরিদর্শক (ডিআইজি), পুলিশ সুপার, পুলিশের বিভিন্ন ইউনিট প্রধান, পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক থেকে অতিরিক্ত মহাপরিদর্শক পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পুলিশের বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরেন বাহিনীর ১১ জন ঊর্ধ্বতন কর্মকর্তা।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদকে চার তারকা জেনারেলের (সেনাপ্রধান) পদের সমান করার প্রস্তাব করেন একজন কর্মকর্তা। এ ছাড়া আইজিপি সিনিয়র সচিব পদমর্যাদার হওয়ায় তাকে আর্থিক বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সাচিবিক ক্ষমতা দেওয়ার দাবি তোলেন আরেকজন কর্মকর্তা। পুলিশ অধিদপ্তরকে পুলিশ সদর দপ্তর করার দাবি তোলেন একজন।

সভায় পুলিশের পক্ষ থেকে স্বতন্ত্র পুলিশ বিভাগ করার প্রস্তাব তুলে ধরা হয়। এর পাশাপাশি পুলিশে পঞ্চম গ্রেডের যেসব কর্মকর্তা আছেন, তাদের বদলি ও পদোন্নতির ক্ষমতা পুলিশ সদর দপ্তরকে দেওয়ার দাবি তোলা হয়। একজন কর্মকর্তা পুলিশে কর্মরত সাধারণ কর্মীদের (সিভিল স্টাফ) আজীবন পেনশন দেওয়ার দাবি তোলে।এর পাশাপাশি পুলিশ সদস্যের মৃত্যুর পর তার পেনশন সুবিধা দেওয়ার দায়িত্ব বিভাগীয় কমিশনারের দপ্তর থেকে পুলিশ সদর দপ্তরে ফিরিয়ে দেওয়ার দাবিও তোলা হয় সভায়।

পুলিশ কর্মকর্তারা পুলিশের জন্য একটি বিশ্ববিদ্যালয় ও একটি স্বতন্ত্র প্রশিক্ষণ ইনস্টিটিউট করার দাবি জানান। ঢাকা বা ঢাকার বাইরে স্পোর্টস কমপ্লেক্সের দাবি তোলেন এক কর্মকর্তা। এ ছাড়া পরিবহন সংকটের কথাও তুলে ধরা হয় সভায়। কর্মকর্তারা পুলিশ বাহিনীতে স্বতন্ত্র মেডিকেল কোর বা মেডিকেল সার্ভিসের দাবি জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান পুলিশ কর্মকর্তাদের দাবি-দাওয়া ও সমস্যাগুলো শোনেন। তিনি কিছু বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য সভায় উপস্থিত সিনিয়র সচিব আমিনুল ইসলামসহ সংশ্লিষ্ট সচিবকে নির্দেশ দেন। এ ছাড়া আরও কিছু বিষয় সমাধানের আশ্বাস দেন।

এর আগে পুলিশের কাজের প্রশংসা করে বক্তব্য দেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ও স্বরাষ্ট্রসচিব আমিনুল ইসলাম।