নিত্যপণ্যের মধ্যে একমাত্র আলু উৎপাদন করে দেশের মানুষের চাহিদা পূরণ করা যায়। বাকী অন্যান্য পণ্যের চাহিদা পূরণে আমদানি করতে হয় বলে সংসদকে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আওয়ামী লীগ দলীয় সদস্য দিদারুল আলম তাঁর প্রশ্নে দেশে প্রতিবছর কি পরিমাণ চাল, গম, আলু, পেঁয়াজসহ ১০টি নিত্যপণ্য দেশে কী পরিমাণ উৎপাদিত হয় এবং চাহিদা পূরণে কোন কোন দেশ থেকে আমদানি করতে হয় বলে জানতে চান তিনি।

জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে বছরে আলুর চাহিদা ৮৮ লাখ ৭২ হাজার মেট্রিক টন। আর উৎপাদন হয় ১ কোটি ১ লাখ ৪৫ হাজার মেট্রিক টন। চালের চাহিদা ৩ কোটি ৫২ লাখ মেট্রিক টন। উৎপাদিত হয় ৩ কোটি ৫১ লাখ মেট্রিক টন। গমের চাহিদা ৬৩ লাখ ৪৮ হাজার মেট্রিক টন। উৎপাদিত হয় ১০ লাখ ৮৬ হাজার মেট্রিক টন।  ভোজ্য তেলের চাহিদা ২০ লাখ মেট্রিক টন। উৎপাদিত হয় ২ লাখ ১৭ হাজার মেট্রিক টন।

তিনি আরও জানান, বছরে দেশে ডালের চাহিদা ৩৩ লাখ মেট্রিক টন। উৎপাদিত হয় ৮ লাখ ৩৮ হাজার মেট্রিক টন। দুধের চাহিদা ১ কোটি ৫৬ লাখ ৬৮ হাজার মেট্রিক টন। কিন্তু দেশে উৎপাদিত হয় ১ কোটি ৩০ লাখ ৭৪ হাজার মেট্রিক টন। পেঁয়াজের চাহিদা ২৫ লাখ মেট্রিক টন। উৎপাদন হয় ৩৬ লাখ ৪০ হাজার মেট্রিক টন।

গত অর্থবছরে বাণিজ্য ঘাটতি ৩০ হাজার ৯৬১ মিলিয়ন ডলার: সরকার দলীয় সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিমের প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি জানান, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ৩০ হাজার ৯৬০ দশমিক ৯৪ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে চীন ও ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ২৯ হাজার ৫২৩ দশমিক ৫ মিলিয়ন ডলার। 

বাণিজ্যমন্ত্রী জানান, চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি ১৭ হাজার ৮২৫ দশমিক ৬ মিলিয়ন ডলার। ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ১১ হাজার ৬৯৭ দশমিক ৯ মিলিয়ন ডলার। এছাড়াও অন্য প্রধান বাণিজ্য ঘাটতির দেশগুলো হল সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রাজিল, কাতার, সৌদি আরব, জাপান, থাইল্যান্ড, দ. কোরিয়া, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত এবং পাকিস্তান। বাণিজ্য ঘাটতি কমাতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী।

করোনাকালে ৪ লাখ ৪৩ হাজার প্রবাসী দেশে ফিরছেন : প্রবাসী কল্যাণ ডেস্কের হিসাব মতে করোনাকালে ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মে পর্যন্ত ৪ লাখ ৪২ হাজার ৯০২ জন প্রবাসী আউট পাশ নিয়ে দেশে ফেরত এসেছেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

১৮ লাখ ৫৯ হাজার খাদ্য শস্য মজুদ আছে: চলতি মাসের ৮ তারিখ পর্যন্ত দেশের সরকারি খাদ্য গুদামে ১৮ লাখ ৩৯ হাজার ৫১৩ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ আছে বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে খাদ্য মন্ত্রী জানান এর মধ্যে ৩ লাখ ৬৮ হাজার ২৭৪ মেট্রিক টন গম, ১৪ লাখ ৭০ হাজার ৩২১ টন চাল এবং এক হাজার ৩৮১ টন ধান মজুদ আছে। তিনি জানান, বেসরকারি পর্যায়ে ৪৩১ টি প্রতিষ্ঠানকে ১৫ লাখ ৫৭ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি সরকার দিয়েছে বলে জানান খাদ্য মন্ত্রী।

চলতি অর্থবছরে ৬ লাখ ৫০ হাজার লাখ মেট্রিক টন গম আমদানির জন্য জি টু জি পদ্ধতিতে রাশিয়া এবং ইউক্রেন ও বুলগেরিয়া হতে আমদানির কার্যক্রম নেওয়া হয়েছে। গত ৮ জানুয়ারি পর্যন্ত ৪ লাখ ২৮ হাজার মেট্রিক টন গম সরকারী গুদামে আছে।