৮ কোটি টাকার সেতুতে উঠতে লাগে বাঁশের মই

শিক্ষাবার্তা ডেস্কঃ ময়মনসিংহের নান্দাইল উপজেলার রাজগাতি ইউনিয়নের কালীগঞ্জ বাজারের পাশ দিয়ে বয়ে গেছে নরসুন্দা নদী। স্থানীয় বাজার, জেলা, উপজেলা সদরে যাতায়াতের জন্য নদী পার হতে ১০ গ্রামের একমাত্র ভরসা ছিল নৌকা। নৌকা যুগের ভোগান্তি দূর করতে প্রায় ৮ কোটি ব্যয়ে তৈরি হয়েছে একটি সেতু। কিন্তু সংযোগ সড়ক না থাকায় নবনির্মিত সেতুটি জনগণের কোনো কাজে আসছে না। দুই পাড়ের লোকজন বাঁশের চওড়া মই লাগিয়ে সেতুটি পার হচ্ছে দীর্ঘদিন ধরে।

সেতু নির্মাণের কাজ শেষ হওয়ার ৮ মাসেও নির্মাণ হয়নি সংযোগ সড়ক। যে কারণে সেতু পারাপার হতে হলে দু’পাড়ের মানুষকে ব্যবহার করতে হচ্ছে বাঁশের মই। একপাশে মই দিয়ে সেতুতে উঠে; ফের মই দিয়ে অপর পাশে সেতু থেকে নামতে হচ্ছে তাদের।

স্থানীয় উপজেলা প্রকৌশলী শাহাবো রহমান জানান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০২০ সালের ৭ জুন সেতুর নির্মাণ কাজ শুরু করে। ৯৬ মিটার লম্বা সেতুর নির্মাণ ব্যয় হয়েছে ৭ কোটি ৪১ লাখ ৭৮ হাজার টাকা।

তিনি জানান, সেতু নির্মাণের পর সংযোগ সড়কের জন্য ভুমি অধিগ্রহণ ও সড়ক নির্মাণ করার প্রস্তাবনা পাঠানো হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। অনুমোদন পেলেই কাজ শুরু করতে পারব আমরা।

স্থানীয় বাসিন্দারা জানান, সেতু নির্মাণের পূর্বে দুই পাড়ের লোকজন শুকনো মৌসুমে বাঁশের সাঁকো ও বর্ষাকালে নৌকা দিয়ে নদী পারাপার হতো।এতে বেশ কয়েকবার নৌকাডুবির ঘটনা ঘটেছে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/১৪/২৩