৬ সেপ্টেম্বর বৈঠকে বসবেন শেখ হাসিনা-নরেন্দ্র মোদী

অনলাইন ডেস্ক।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে শীর্ষ বৈঠক আগামী ৬ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে। বৈঠকে দুই দেশের দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়ে আলোচনা হবে। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিনদিনের সফরে আরও কিছু কর্মসূচি থাকবে। দায়িত্বশীল কূটনৈতিক সূত্র এ তথ্য জানায়। 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত রবিবার নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শ কমিটির (জেসিসি) সপ্তম দফার বৈঠকে যোগ দেন। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন। দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুর পাশাপাশি শেখ হাসিনার আসন্ন ভারত সফর নিয়ে তারা আলোচনা করেন। তার ভিত্তিতেই ৬ সেপ্টেম্বর দুই প্রধানমন্ত্রীর বৈঠকের দিন চূড়ান্ত হয়েছে বলে সূত্র জানায়।

প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে দুই দেশের মধ্যেকার যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক হবে। বাংলাদেশ চায়-ঢাকায় জুলাই বা আগস্টেই জেআরসির বৈঠক হবে। এক দশকেরও বেশি সময় ধরে জেআরসি’র বৈঠক হচ্ছে না। যার ফলে দুই দেশের অভিন্ন নদীর পানি বণ্টন বিশেষ করে তিস্তার চুক্তির অগ্রগতি আটকে আছে।

জানা যায়, ঢাকা ও নয়াদিল্লির কর্মকর্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের আগে আগামী দুই মাস প্রস্তুতি নেবেন। দ্বিপাক্ষিক সকল ইস্যু সম্পর্কের নতুন নতুন ক্ষেত্র খতিয়ে দেখা এবং ইতোপূর্বের সকল ইস্যু পর্যালোচনা করবেন কর্মকর্তারা।