৩৪৫ শিক্ষাপ্রতিষ্ঠানকে টাকা দেবে সরকার

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, শনি, ৯ জানুয়ারি ২১

নিউজ ডেস্ক।।

দেশের ৩৪৫টি মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেবে সরকার। ২০২০-২১ অর্থবছরের বাজেটের রাজস্বখাত থেকে এ টাকা দেয়া হবে।

শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপসচিব মোহাম্মদ আব্দুল আওয়াল বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, প্রতি অর্থবছরেই বেশকিছু প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জামাদি খাতে অর্থ বরাদ্দ দেয়া হয়। চলতি অর্থবছরেও এ খাতে টাকা দিতে প্রতিষ্ঠান নির্বাচন করা হবে। এরজন্য তালিকা পাঠাতে জেলা প্রশাসকদের বলা হয়েছে। তালিকা থেকে ৩৪৫টি প্রতিষ্ঠান বাছাই করা হবে।

তিনি আরো বলেন, আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে তথ্য কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠাতে বলা হয়েছে ডিসিদের। গবেষণা সরঞ্জাম খাতে টাকা দেয়ার নীতিমালা অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে জেলা প্রশাসকদের।

জানা গেছে, ঢাকা, গাজীপুর, ফরিদপুর, ময়মনসিংহ, নেত্রাকোনা, টাঙ্গাইল, চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগরাছড়ি, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, রাজশাহী, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, খুলনা, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী, সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার প্রতিটিতে ৬টি করে মোট ১৮৬টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেয়া হবে।

আর নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ী, শরিয়তপুর, জামালপুর, শেরপুর, বান্দরবন, ফেনী, লক্ষ্মীপুর, নাটোর, চাপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, পিরোজপুর, ভোলা, বরগুনা, কুষ্টিয়া ও মৌলভীবাজার জেলার প্রতিটিতে ৫টি করে মোট ১৩৫টি মাদারাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে এ টাকা দেয়া হবে।

আর মাদারীপুর, মাগুরা, নড়াইল, মেহেরপুর, চুয়াডাঙা ও ঝালকাঠী জেলার প্রতিটিতে ৪টি করে ২৪টি মাদারাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জামাদি খাতে টাকা দেয়া হবে

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.