৩০ শতাংশ লঞ্চ ভাড়া আজ থেকে কার্যকর

অনলাইন ডেস্ক।।

লঞ্চভাড়া বর্তমানের চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তাব ছিল মালিকপক্ষের। অবশেষে ৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। মঙ্গলবার থেকে নতুন এ ভাড়া কার্যকর করা হবে।

মঙ্গলবার মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সিদ্ধান্ত অনুযায়ী, ১০০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটারে যাত্রীভাড়া ২ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৯৯ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এর আগে যাত্রী ভাড়া সর্বনিম্ন ১৯ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত আটটি ধাপে বাড়ানোর প্রস্তাবনা তৈরি করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য এটি নৌ পরিবহন প্রতিমন্ত্রীর কাছে পাঠানো হয়। তবে যাত্রীভাড়া বর্তমান ভাড়ার চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাবে অটল ছিল মালিকপক্ষ।

এর আগে গত সোমবার (৮ আগস্ট) দীর্ঘ আট ঘণ্টার বৈঠকের পরও লঞ্চের যাত্রীভাড়া বাড়াতে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় বলে জানান নৌপরিবহন সচিব মো: মোস্তফা কামাল।

নৌপরিবহন সচিব মো: মোস্তফা কামাল জানান, নতুন ভাড়া নির্ধারণ না করা পর্যন্ত আগের ভাড়া বহাল থাকবে।

এর আগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে গত বছরের ৭ নভেম্বর লঞ্চ মালিকদের সাথে বৈঠকে সব লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল।

বৈশ্বিক বাজারের সাথে তাল মেলাতে শুক্রবার (৫ আগস্ট) রাত থেকে বাড়ানো হয় জ্বালানি তেলের দাম, যা জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির হারের দিক থেকে রেকর্ড।

এরপর ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার। আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার স্থলে ২ টাকা ২০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।