৩০ শতাংশ কমলো হজের খরচ

নিজস্ব প্রতিনিধি।।

চলতি বছর হজ প্যাকেজের মূল্য কমিয়েছে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়। সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়ের সহকারী সচিব ডক্টর আমর বিন রেদা আল মাদ্দাহর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের হজ ও ওমরাহ সেবার আন্ডার সেক্রেটারি ড. আমর বিন রেদা আল মাদ্দার জানান, এ বছরের হজ প্যাকেজ গত বছরের তুলনায় ৩০ শতাংশ কম। সৌদির অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে, সেগুলো কোম্পানির সেবার মানের ওপর ভিত্তি করে কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে, যা নির্ধারিত হবে হজ ক্যাম্পে সেবার মানের ওপর।

তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধেরও নিয়ম করা হয়েছে। সৌদি আরবের স্থানীয় মুসল্লিরা চাইলে এটি গ্রহণ করতে পারবেন। তবে, হজ পালনে আগ্রহীদের আগে নিবন্ধন করতে হবে। এর আগে পুরো অর্থ একসঙ্গে পরিশোধের বাধ্যবাধকতা ছিল।

নিবন্ধনের ৭২ ঘণ্টার মধ্যে প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের জায়গা নিশ্চিত করতে হবে হজ পালনে আগ্রহীদের। দ্বিতীয় কিস্তি, অর্থাৎ ৪০ শতাংশ অর্থ আগামী ২৯ জানুয়ারির মধ্যে পরিশোধ করতে হবে। আগামী ২৩ এপ্রিলের মধ্যে পরিশোধ করতে হবে বাকি ৪০ শতাংশ। প্রতিটি কিস্তি পরিশোধে আগ্রহীদের একটি করে রসিদ দেওয়া হবে বলেও জানিয়েছে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়।

এ ক্ষেত্রে আরও একটি নিয়ম জারি করা হয়েছে, আগ্রহী ব্যক্তিরা নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধ না করলে হজ প্যাকেজটি ‘নিশ্চিত’ করা হবে না।