২ এপ্রিল মেডিকেলে , ডেন্টালে ৩০ এপ্রিল ভর্তি পরীক্ষা

প্রকাশিত: ১০:১৮ পূর্বাহ্ণ, বৃহঃ, ৭ জানুয়ারি ২১

নিউজ ডেস্ক।।

এইচএসসি ও সমমানের ফল প্রকাশে বিলম্ব হওয়ায় ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস এবং বিডিএস ভর্তি পরীক্ষার সূচি পরিবর্তনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। প্রস্তাব অনুযায়ী আগামী ২ এপ্রিল এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা আয়োজনের অনুমতি চাওয়া হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত হওয়া ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে পরীক্ষার তারিখ পরিবর্তনের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে আগামী ৫ মার্চ ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস এবং ২ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছিল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। তবে এইচএসসির ফল প্রকাশে বিলম্ব হওয়ায় সেই সিদ্ধান্ত থেকে সড়ে এসেছে কর্তৃপক্ষ।

বুধবার (৬ জানুয়ারি) বিষয়টি  নিশ্চিত করেছেন পরীক্ষা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব।

তিনি বলেন, ‘‘এখনো এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়নি। কবে নাগাদ ফল প্রকাশ করা হবে সেটিও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। এই অবস্থায় মেডিকেলের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা আয়োজন নিয়ে কোনো ঝুঁকির মধ্যে যেতে চাই না। তাই পরীক্ষার সূচি পরিবর্তনের জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।’’

ডা. এ কে এম আহসান হাবীব আরও বলেন, ‘‘নতুন সূচি অনুযায়ী আগামী ২ এপ্রিল এমবিবিএস এর ভর্তি পরীক্ষা আয়োজন করার প্রস্তাব করা হয়েছে। আর ডেন্টালে ভর্তি পরীক্ষা হবে ৩০ এপ্রিল। আশা করছি আগামী সপ্তাহের মধ্যে মন্ত্রণালয় আমাদের প্রস্তাবে অনুমোদন দিয়ে দেবে। তখন এটি বিজ্ঞপ্তি আকারে সবাইকে জানিয়ে দেয়া হবে।’’

প্রসঙ্গত, অন্যবছর ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। সেই ফলাফল প্রকাশের পর মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু হয়। সাধারণত অক্টোবরের মধ্যেই ভর্তি পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হয়। ১০ জানুয়ারি শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন শেষে পাঠদান শুরু হয়ে যায়। কিন্তু এবার মহামারীর কারণে সবকিছুই অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.