২০২৬ বিশ্বকাপের গ্রুপ পর্বেই পেনাল্টি শুটআউট

অনলাইন ডেস্ক।।

ফুটবল বিশ্বকাপের অন্যতম রোমাঞ্চকর একটি মুহূর্ত হলো পেনাল্টি শুটআউট। সাধারণ জনগণ নকআউট রাউন্ডের ম্যাচগুলোতেই পেনাল্টি শুটআউট দেখে অভ্যস্ত। এটাতে যেমন আছে রোমাঞ্চ তেমন আছে হৃদয় ভাঙার কল্পকথাও। কিন্তু গ্রুপ পর্বের ম্যাচেও এবার থেকে পেনাল্টি শুটআউট দেখা যেতে পারে। আর সেটি ২০২৬ বিশ্বকাপ থেকেই কার্যকর করার চিন্তা করছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

২০২৬ বিশ্বকাপ আয়োজিত হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে। সেবারই প্রথম ৩২ দলের বিপরীতে বিশ্বকাপে সুযোগ পাবে ৪৮টি দল। সেক্ষেত্রে বর্তমানে যেখানে ৪টি দল নিয়ে গ্রুপ পর্ব হয় তখন ৩টি করে দল নিয়ে গ্রুপ পর্ব। যেখানে ১৬টি গ্রুপে ভাগ হয়ে দলগুলো লড়াই করবে। তবে গ্রুপ ১৬টি হবে নাকি ১২টি হবে সেটি এখনো চূড়ান্ত করেনি ফিফা।

মূলত বিশ্বকাপের গ্রুপ পর্বে হওয়া ড্র ম্যাচগুলোতে পেনাল্ট শুটআউটের চিন্তাভাবনা করছে ফিফা। এতে করে পেনাল্টি শুটআউটে জয়ী দল অতিরিক্ত একটি বোনাস পাবে যা তাদেরকে পরবর্তী রাউন্ডে উঠতে সহায়তা করবে। ব্রিটিশ পত্রিকা ‘দ্য এথলেটিক’ এর খবরে বলা হয়েছে, সম্প্রতি এই পেনাল্টি শুটআউট নিয়ে ফিফার ভেতর আলোচনা হয়েছে। এই নিয়ম করার ফলে কপাল পুড়বে গ্রুপের তৃতীয় স্থানে দলটির।

১৯৮৬ সালের বিশ্বকাপের পর থেকে গ্রুপের সর্বশেষ ম্যাচগুলো একই সময়ে হয়ে আসছে যাতে করে কেউ অবৈধ সুবিধা না নিতে পারে। কাতার বিশ্বকাপে ৩০ নভেম্বর পর্যন্ত ৯টি ড্র দেখে ফেলেছে গ্রুপ পর্বেই যার ভেতর ৫টিই হলো গোলশূন্য ড্র।

ফিফার টেকনিক্যাল ডেভেলপমেন্ট কমিটির প্রধান কর্মকর্তা মার্কো ভ্যান বাস্তেন জানান, গ্রুপ পর্বে পেনাল্টি শুট আউট একটি অপশন আমাদের কাছে রয়েছে। যেখানে প্রত্যেক দল দুটি করে ম্যাচ খেলবে। এটা খুবই কঠিন হয়ে যায় যখন দেখা যায় একটি দল গোলশূন্য ড্র করছে এবং আরেকটি ১-০ গোলে জয় লাভ করছে। এ ফলে প্রত্যেক দলই উচ্চ ঝুঁকিতে থাকে সমান পয়েন্ট হওয়ার।’