২০২১ সালে ইন্টারনেটে যেসব বিষয় বেশি সার্চ হয়েছে

নিজস্ব প্রতিনিধি।।

ইন্টারনেটের কারণে এখন হাতের মুঠোয় পুরো বিশ্ব। প্রয়োজনে মানুষের কোনো কিছু দরকার হলে নিজের ফোনে ইন্টারনেট সংযোগ দিয়ে খুঁজে নেয় তথ্য। ২০২১ সাল শেষ হতে চলল। বছরের শেষে এসে জানার চেষ্টা করা হয়েছে, মানুষ আসলে অনলাইনে কী খোঁজে। আজ সে বিষয়ে জানার চেষ্টা করা হয়েছে।

অনলাইনে মানুষ জানতে চেয়েছে, নিজের বাড়ির কাছাকাছি কোথায় করোনার পরীক্ষা করা যায়। বাড়ির কাছাকাছি কোন জায়গায় খাদ্য বিতরণ করা হচ্ছে, তা জানতে ঢুঁ মেরেছে তারা।

এ বছর করোনায় বিশ্বের যে অবস্থা ছিল, এটা খোঁজাই স্বাভাবিক। কারণ, এ বছর করোনা নিয়ে বিশ্বের অবস্থা জেরবার। এ জন্য মানুষ সব থেকে বেশি গুগলে খুঁজেছে, বাড়ির কাছাকাছি কোথায় অক্সিজেন সিলিন্ডার পাওয়া যায়। পাশাপাশি সার্চ করেছে, করোনা হাসপাতাল বাড়ির কাছাকাছি কোথায় আছে। তাছাড়া খোঁজা হয়েছে, কাছাকাছি কোথায় খাদ্য সরবরাহের সেবা বা ব্যবসা আছে। করোনা মহামারিতে নিজের স্বাস্থ্য নিয়ে মানুষ সচেতন ও চিন্তিত ছিল। অনেকেই এ জন্য সার্চ করেছে, কাছাকাছি কোথায় কোথায় সিটি স্ক্যান ও এক্স-রে করা যায়।

চলতি বছরে বিশ্ববাসী করোনার উদ্বেগ কাটিয়ে উঠতে পারেনি। ভয়ংকর ডেলটার পর এখন বিশ্বে জাঁকিয়ে আছে ওমিক্রন। এর মধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ওমিক্রনে মৃত্যুর খবরও মিলেছে। এ বছর ক্রমশই বেড়েছে করোনায় আক্রান্তের সংখ্যা। আর টিকা নেওয়া মানুষের সংখ্যাও বাড়ছিল। প্রতি মিনিটে মানুষ গুগলে সার্চ করেছে, বাড়ির কাছাকাছি কোথায় কোথায় করোনার টিকাকেন্দ্র আছে। কোন টিকা মানুষ বেশি নিচ্ছে—কোভিশিল্ড, সিনোফার্ম, সিনোভ্যাক, মডার্না, ফাইজার না স্পুতনিক ভি।

করোনা পরীক্ষা
দুই বছরের বেশি সময় করোনা নিয়ে উদ্বেগ যেন কেটেও যেন কাটছে না। কখন বেড়েছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। কখনোবা কমেছে রোগীর সংখ্যা। এ পরিস্থিতিতে জ্বর, সর্দি-কাশি হলেই মানুষ গেছে চিকিৎসকের কাছে। আর এতে চিকিৎসকেরা করোনা পরীক্ষার কথা বলেছেন। তখন বাড়ির কাছাকাছি কোথায় কোথায় করোনার পরীক্ষা করা হয়, সেটাই মানুষ বেশি অনলাইনে খুঁজছে।

খাদ্য সরবরাহ
অনেক সময় দেখা গেছে, একই পরিবারের সবাই করোনায় আক্রান্ত বা যিনি সংসার সামলান, তিনি হয়তো করোনায় আক্রান্ত হয়েছেন। তখন সে সময় পরিবারগুলোর দরকার পড়েছে ফুড ডেলিভারির। চলতি বছরে এটাও খুব বেশি খোঁজা হয়েছে।

অক্সিজেন সিলিন্ডার
এ মহামারিতে অনেক করোনা রোগীকে বাড়িতে রেখে চিকিৎসা করা হয়েছে, যার জন্য দরকার হয়েছে অক্সিজেন সিলিন্ডারের।

করোনা হাসপাতাল
২০২১ সালে ক্রমশই বেড়েছে করোনার উদ্বেগ। দিনে দিনে বেড়েছে আক্রান্ত মানুষের সংখ্যা। তখনই মানুষের দরকার পড়েছে করোনা হাসপাতালের। গুগলে সার্চ করে তখন তারা বাড়ির কাছাকাছি কোথায় কোথায় করোনা হাসপাতাল আছে, তা জানার চেষ্টা করেছে।

ফাসট্যাগ
চলতি বছর মানুষ গুগলে সার্চ করেছে ফাসট্যাগ, যা হলো গাড়ির সামনে লাগানো থাকা একধরনের বারকোড। ওটা গাড়ির মালিকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে লিংক থাকে। কোড স্ক্যান করে টোল প্লাজা থেকে টোল কেটে নেওয়া হয় সরাসরি অ্যাকাউন্ট থেকে। নগদে লেনদেন দরকার হয় না।

রেস্তোরাঁ
করোনা পরিস্থিতিতে মানুষ অনেক দিনই বাড়িতে বিধিনিষেধে আটকে পড়েছিল। বেরোতে পারেনি কোথাও। বিধিনিষেধ উঠতেই মানুষ গুগলে সার্চ করতে শুরু করেছে, বাড়ির আশপাশে কোথায় কোথায় ভালো রেস্তোরাঁ আছে।

সিটি স্ক্যান
করোনা পরিস্থিতি নিয়ে মানুষ বেশ চিন্তিত। সেই সঙ্গে স্বাস্থ্য সম্পর্কে সচেতন ছিল সবাই। তা ছাড়া বিজ্ঞানীদের মতে, যাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের সিটি স্ক্যানের দরকার। তাই চলতি বছর ইন্টারনেটে অনেককেই দেখা গিয়েছে সিটি স্ক্যান বাড়ির কাছাকাছি কোথায় আছে, সেটা খুঁজতে।

গাড়ির প্রশিক্ষণ স্কুল
২০২১ সালে মানুষ খুঁজছে, বাড়ির কাছে গাড়ি প্রশিক্ষণ স্কুল কোথায় আছে। কারণ, সবকিছু ছিল বন্ধ।