২য় ব্যাচের শিক্ষক প্রশিক্ষণ শুরু ১৯ নভেম্বর

অনলাইন ডেস্ক।।

২০২৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য জেলা পর্যায়ের দ্বিতীয় ব্যাচের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে আগামী ১৯ থেকে ২৪ নভেম্বর। এই প্রশিক্ষণে অংশ নিতে বুধবার (১৬ নভেম্বর) নির্দেশনা জারি করা হয়।

এর আগে ১২ নভেম্বর থেকে শুরু হয়। প্রথম ব্যাচের প্রশিক্ষণ চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।

বুধবার (১৬ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দেশনায় জানানো হয়, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হবে। ওই প্রশিক্ষণের জেলা পর্যায়ের দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষকদের প্রশিক্ষণ  আগামী ১৯ থেকে ২৪ নভেম্বর প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ঢাকা সরকারি টিচার্স ট্রেনিং কলেজে অনুষ্ঠিত হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এর আয়োজন করছে। ওই প্রশিক্ষণ কোর্সে অংশ নেওয়ার জন্য এনসিটিবি মনোনীত শিক্ষকদের অনুরোধ করা হলো।

অফিস আদেশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অধীন দেশের সব অঞ্চলের পরিচালক, উপপরিচালক, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। ঢাকা সরকারি টিচার্স ট্রেনিং কলেজকে প্রশিক্ষণ আয়োজনেরও নির্দেশনা দেওয়া হয়।