১৪ মার্কিন ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক।।

ইরানের সাম্প্রতিক দাঙ্গায় উস্কানি, মানবাধিকার লঙ্ঘন ও সন্ত্রাসবাদে সমর্থন দেওয়ার দায়ে যুক্তরাষ্ট্রের ১০ ব্যক্তি ও চার প্রতিষ্ঠানকে নতুন করে নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করেছে তেহরান।

সোমবার (৩১ অক্টোবর) রাতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। খবর ইরনার।

বিবৃতিতে বলা হয়েছে, ইরানের পার্লামেন্টে ২০১৭ সালে পাস করা একটি আইনের ভিত্তিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এতে মানবাধিকার লঙ্ঘন, ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, ইরানে সহিংসতা উস্কে দেয়া, সন্ত্রাসীদের মদদ দেয়া, ইরানের সন্ত্রাস বিরোধী তৎপরতা প্রতিহত করার চেষ্টা করা এবং ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদ পরিচালনাকে নিষেধাজ্ঞা আরোপের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘হঠকারী ও সন্ত্রাসী’ কার্যক্রম এবং মানবাধিকার লঙ্ঘন প্রতিহত করার লক্ষ্যে ২০১৭ সালের জুন মাসে মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার আইন পাস করেছিল ইরানের পার্লামেন্ট।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, নিষেধাজ্ঞার শিকার মার্কিন ব্যক্তিদের পাশাপাশি এসব প্রতিষ্ঠানের পক্ষে কেউ ইরানের ভিসা পাবে না, বিকল্প কোনো উপায়ে ইরানে প্রবেশ করতে পারবে না, ইরানের ব্যাংকিং ব্যবস্থায় তাদের কোনা সম্পদ থাকলে তা জব্দ করা হবে।

ইরানের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এই সিদ্ধান্ত মানতে বাধ্য থাকবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।