১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা গুগলের

নিজস্ব প্রতিবেদক।।

ইন্টারনেটভিত্তিক সেবা ও পণ্যে বিশেষায়িত আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগলের মালিক সংস্থা অ্যালফাবেট ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। সংস্থার সিইও সুন্দর পিচাই এই বিষয়ে কর্মীদের একটি ইমেইল পাঠিয়েছেন। তাতে তিনি বিভিন্ন প্রোডাক্ট ও পদ থেকে কর্মী ছাঁটাইয়ের বিষয়ে সকলকে অবহিত করেছেন। তিনি জানান, বর্তমানে ব্যয় নিয়ন্ত্রণ ও গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে মনোনিবেশের বিষয়ে অগ্রাধিকার দিচ্ছে তারা।

সুন্দর পিচাই জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও অন্য দেশেও কর্মী সংখ্যা হ্রাস করা হবে। ইতিমধ্যেই যে কর্মীদের বাদ দেয়া হবে, তাদের একটি ইমেইল পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে অন্য দেশের কর্মীদের পরে ধাপে ধাপে জানিয়ে দেয়া হবে।

পুরো বিষয়টার জন্য তিনি ‘অত্যন্ত দুঃখিত’ বলে উল্লেখ করেছেন। তিনি জানান, গত ২ বছরে দুর্দান্ত হারে বৃদ্ধির সাক্ষী থেকেছেন তারা। সেই বৃদ্ধির হারের সাথে তাল মেলাতে সেভাবে নিয়োগ করা হয়েছিল। কিন্তু বর্তমানের অর্থনৈতিক পরিস্থিতিটা একেবারে আলাদা বলে তিনি উল্লেখ করেন।

করোনা মহামারীর সময়ে প্রযুক্তি সংস্থাগুলিতে বিনিয়োগ ও বিক্রিতে জোয়ার এসেছিল। কিন্তু করোনা লকডাউন পরিস্থিতির পর সেই হারে আর বৃদ্ধির মুখ দেখছে না ছোট-বড় প্রযুক্তি সংস্থাগুলো। কোনো প্রযুক্তি সংস্থার খরচের অন্যতম বড় জায়গা হলো কর্মীদের বেতন। ফলে ব্যয় হ্রাস করতে কর্মী কমানোর পথে হেঁটেছে সংস্থাগুলো। তার প্রভাবই এখন দেখা যাচ্ছে বিশ্বজুড়ে।
গত কয়েক মাস ধরে একের পর এক প্রযুক্তি সংস্থায় কর্মী ছাঁটাই চলছে। বড় বড় সংস্থা, যেমন মেটা, মাইক্রোসফট, টুইটার ও আমাজনে বিপুল হারে কর্মী ছাঁটাই করা হচ্ছে। সূত্র : হিন্দুস্তান টাইমস