১১ বিশ্বকাপ দেখা দর্শকের দাবি গিনেজ রেকর্ডধারী

নিজস্ব প্রতিবেদক।।

পরনে তার অ্যারাবিয়ান স্টাইলের পোশাক। তা মাথা থেকে পা পর্যন্ত। তবে রঙ ব্রাজিলের পতাকার সাথে মিলিয়ে। পোশাকের বুকের অংশে সর্বশেষ ১১টি বিশ্বকাপ ফুটবল আয়োজক দেশের পাতাকা। সাথে সেই সালও লেখা। কোমর বরাবর পোশাকের অংশে লেখা গিনেজ রেকর্ডধারী বিশ্বকাপ ফুটবল দেখা দর্শক।

এই ফুটবল ভক্তকে পাওয়া গেল ২ ডিসেম্বর রাতে কাতারের দোহার লুসাইল স্টেডিয়ামের প্রবেশ পথে ব্রাজিল- ক্যামেরুন ম্যাচের আগে। সাথে তার ছেলে ও ভাই। ভাঙ্গা ভাঙ্গা ইংরেজিতে বললেন, ‘১০টি বিশ্বকাপ দেখা শেষ। এটা আমার ১১তম আসর।’

ড্যানিয়েল নামের এই দর্শক ব্রাজিলের নাগরিক। থাকেন সাওপাওলোতে ( ব্রাজিলিয়ানরা বলে সামপওলো)। বয়স ৭৫। তার পোশাকের সাথে সবার উপরে লাগানো আর্জেন্টিনার পতাকা এবং ১৯৭৮ সাল। মাথায় ধারণ করেছেন জাপানের পতাকা। যেটি প্রতিনিধিত্ব করছে সর্বশেষ ব্রাজিল বিশ্বকাপ জিতেছিল ২০০২ সালে। যার আয়োজক দেশ ছিল জাপান-দক্ষিণ কোরিয়া। এসব দেখেই বুঝা যায় ম্যারাডোনার দেশের প্রথম বিশ্বকাপ জয়ের আসর থেকেই তিনি বিশ্বকাপ মাঠের নিয়মিত দর্শক। নিজে তা উল্লেখও করলেন।

তিনি জানান, ম্যারাডোনার দেশের প্রথম বিশ্বকাপ জয়ের আসরে পর একে একে ১৯৮২ সালের স্পেন, ১৯৮৬ সালের মেক্সিকো, ১৯৯০ সালের ইতালী, ১৯৯৪ সালের যুক্তরাষ্ট্র, ১৯৯৮ সালের ফ্রান্স, ২০০২ সালের জাপান-দক্ষিণ কোরিয়া, ২০০৬ এর জার্মানি, ২০১০ সালের দক্ষিণ কোরিয়া, ২০১৪ সালের ব্রাজিল, ২০১৮সালের রাশিয়া এবং এবার ২০২২ কাতার বিশ্বকাপ ম্যাচ মাঠে বসে দেখা দর্শক।

তবে এরবেশি আর কথা বলা যায়নি। কারণ এমনিতে তিনি ইংরেজি একেবারেই কম জানেন। তার উপর তাদের স্টেডিয়ামে প্রবেশের তাড়া। সাথে থাকা তার ছেলে এবং অন্যরা তাকে দ্রুতই সরিয়ে নিয়ে নিরাপত্তা রক্ষীদের কাছে গেলেন। যাতে বিশেষ ব্যবস্থায় তাদের পাঁচজনকে তাড়াতাড়ি ঢোকানো যায় কিনা সেই তদবির করতে।

পোশাকে গিনেজ রেকর্ডধারী ১১ বিশ্বকাপ দেখা দর্শক লেখা থাকলেও নিশ্চিত হওয়া যায়নি তিনি আসলেই এই রেকর্ডের মালিক কিনা।