১০ হাজার দক্ষ কর্মী নেবে ফেসবুক

নিজস্ব প্রতিবেদক।।

ইউরোপের দেশগুলো থেকে ১০ হাজার কর্মী নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্তৃপক্ষ। তারা ‘মেটাভার্সে’র উন্নয়নে এ কর্মীদের কাজে লাগাবে। সোমবার ফেসবুকের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। বিবিসির এ খবর জানিয়েছে।

মেটাভার্স হলো ভার্চ্যুয়াল জগৎ, যেখানে লোকজন খেলা, কাজ ও যোগাযোগের সুযোগ পাবেন। এ সুবিধা নিতে লোকজন ভিআর হেডসেট ব্যবহার করবেন। এ ধারণাটি এসেছে ফেসবুকের প্রধান নির্বাহী (সিইও) মার্ক জাকারবার্গেও মাথা থেকেই।

মেটাভার্স প্রযুক্তিতে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে যোগাযোগ করা সম্ভব হবে। এ প্রযুক্তি এতোটাই নিখুঁত হবে যে, ব্যবহারকারীদের মনেই হবে না তারা ঘটনাস্থলে সশরীর উপস্থিত নেই।

এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, ‘মেটাভার্স নতুন গঠনমূলক, সামাজিক ও অর্থনৈতিক সুযোগ তৈরির সম্ভাবনার দ্বার খুলে দেবে। আর ইউরোপীয়রা এটার একেবারে শুরু থেকেই কাজের সুযোগ পাবেন।’

‘উচ্চ দক্ষতার প্রকৌশলীদের জন্য’ আগামী পাঁচ বছরের মধ্যে এ চাকরিতে প্রবেশের সুযোগ থাকবে। ফেসবুক বলছে, কেবল তারা এক রাতেই এ মেটাভার্স তৈরি করতে পারবেন না। এর জন্য অন্য কোম্পানীগুলোরও সহযোগিতার প্রয়োজন।

এই ‘মেটাভার্স’ দায়িত্বের সঙ্গে তৈরির জন্য অলাভজনক গোষ্ঠিগুলোতে সম্প্রতি ৫ কোটি ডলার তহবিল বিনিয়োগ করেছে ফেসবুক। তবে তারা মনে করে, একটি সত্যিকার মেটাভার্সের ধারণা বাস্তাবায়নে ১০ থেকে ১৫ বছর লেগে যেতে পারে।