হোয়াটসঅ্যাপ ব্যবহারে লাগবে না মোবাইল ফোন নম্বর

ঢাকাঃ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলতে হলে মোবাইল নম্বর প্রয়োজন হয়। কিন্তু এবার বদলে যেতে চলেছে এই পদ্ধতি। তবে ই-মেইল ব্যবহারেও এখন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলা যাবে।

তথ্য-প্রযুক্তি বিষয়ক পোর্টাল ওয়াবেটাইনফ জানাচ্ছে, হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার পরীক্ষা করছে। এটি কার্যকর হলে, ব্যবহারকারীরা তাদের ফোন নম্বর ছাড়া ই-মেইল দিয়েও অ্যাকাউন্টে লগইন করতে পারবেন।

সাধারণত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যাচাইকরণের জন্য ওটিপি পাঠানো হয়। সেটি ছাড়া কেউ অ্যাকাউন্টে লগইন করতে পারেন না। এটি সবচেয়ে নিরাপদ উপায়। তবে কারও যদি মোবাইল নম্বরটিই বদলে যায় বা নিষ্ক্রিয় হয়ে পড়ে, তাহলে তিনি আর বার্তা পাবেন না। ফলে হোয়াটসঅ্যাপ লগইনও করতে পারবেন না।

পোর্টালটির দাবি, তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের অ্যাপটি একটি ইমেইল যাচাইকরণ ফিচার পরীক্ষা করছে। এটি ব্যবহারকারীদের মোবাইল নম্বর ছাড়াও ই-মেইল ব্যবহার করে তাদের অ্যাকাউন্টে লগইন করতে দেবে। নতুন ফিচারটি যাচাইকরণ প্রক্রিয়ার একটি সংযোজন হতে চলেছে। বার্তা যাচাইকরণের পাশাপাশি এটিও থাকবে। এই ফিচার এন্ড্রোয়েড ও আইওএস-এর বেটা ভার্সনে পাওয়া যাচ্ছে। ব্যবহারকারীরা ‘অ্যাকাউন্ট সেটিং’ অপশন পাবেন। সেখানে তাদের ই-মেইল অ্যাড্রেস লিখতে পারেন। যা কোনোভাবেই অন্যকোনো পক্ষ জানতে পারবে না।

দীর্ঘদিন ধরে এই নতুন ই-মেইল যাচাইকরণ ফিচারটি পরীক্ষা করছে হোয়াটসঅ্যাপ। সর্বশেষ বেটা সংস্করণ ২.২৩.২৪.১০ আপডেট অনেকেই ফিচারটি ব্যবহার করতে পারছেন। দ্রুতই এই সুবিধা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানা গেছে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০৯/১১/২০২৩ 

দেশ বিদেশের শিক্ষা, পড়ালেখা, ক্যারিয়ার সম্পর্কিত সর্বশেষ সংবাদ শিরোনাম, ছবি, ভিডিও প্রতিবেদন সবার আগে দেখতে চোখ রাখুন শিক্ষাবার্তায়