হাওড়াঞ্চলে হচ্ছে আলাদা শিক্ষা ক্যালেন্ডার

শিক্ষাবার্তা ডেস্কঃ জেলাপ্রশাসক সম্মেলন থেকে হাওড় অঞ্চলে আলাদা শিক্ষা ক্যালেন্ডার করার প্রস্তাব এসেছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এ বিষয়ে কাজ চলছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজিত ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৩’-এর সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘জেলা প্রশাসকরা আরেকটি বিষয় বলেছেন, হাওড় অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির সময়টি ভিন্ন করা। আমরা এটি নিয়ে আগে থেকেই কাজ করছি। একটি ফ্লেক্সিবল (নমনীয়) ক্যালেন্ডার তৈরি করা। কারণ আমাদের দেশের কয়েকটি অঞ্চলে একটি ভিন্ন সময়ে বন্যা হয়। ঋতুর সঙ্গেও তফাৎ আছে। সবকিছু মাথায় রেখে একটি আলাদা ক্যালেন্ডার তৈরি করতে আমরা আগে থেকেই কাজ করছি।’

মন্ত্রী বলেন, ‘আরেকটি প্রস্তাব হলো শিক্ষা কর্মকর্তাদের পদবি পরিবর্তনের কথা। জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এগুলোকে একেবারে সুস্পষ্টভাবে ভাগ করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এমনভাবে করার প্রস্তাব দিয়েছেন। আমার কাছে এ প্রস্তাব যৌক্তিক মনে হয়েছে,’ বলেন দীপু মনি।

তিনি আরও বলেন, অনেকগুলো প্রস্তাব এসেছে, যেগুলো এরইমধ্যে বাস্তবায়ন হয়ে গেছে। যেমন কারিগরিতে বয়সের বাধা তুলে দেয়া, নবম-দশম শ্রেণিতে কারিগরির কোর্স নিয়ে আসা। এগুলো আমাদের নতুন শিক্ষাক্রমে আছে। আমরা ৬৪০টি বিদ্যালয়ে এ দুটি কোর্স বাধ্যতামূলক করেছি। আর বয়সের বাধা আগেই তুলে দিয়েছি। আর কক্সবাজারে একটি মেরিন বিশ্ববিদ্যালয় করা যায় কিনা; প্রত্যেক উপজেলায় একটি করে কারিগরি স্কুল ও কলেজ করারও প্রস্তাব এসেছে। আমাদের সে রকম প্রকল্প চলছে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২৫/২৩