‘স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষকদের ভূমিকা মুখ্য’

শিক্ষাবার্তা ডেস্কঃ স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষকদের ভূমিকা মুখ্য বলে মন্তব্য করেছেন ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে ফেনী সদর উপজেলা পরিষদের আয়োজনে ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে ডিজিটাল কনটেন্ট তৈরি ও মাল্টিমিডিয়া ক্লাস বাস্তবায়ন বিষয়ক, শিক্ষা প্রতিষ্ঠানের সুষ্ঠু ব্যবস্থাপনা ম্যানেজিং কমিটির ভূমিকা ও করণীয় শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শুসেন চন্দ্র শীল। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়া। স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষকরা বড় ধরনের ভূমিকা রাখতে পারে। শিক্ষকদের প্রচেষ্টার ফলে একটি শিক্ষার্থী স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে অবদান রাখতে পারবে।

শুসেন বলেন, সব শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টর দেওয়া হয়েছে। কিন্তু মাল্টিমিডিয়া প্রজেক্টর বাস্তবে ব্যবহার হচ্ছে না। মাল্টিমিডিয়া ক্লাসে শিক্ষকরা আগ্রহ প্রকাশ করেন না। শিক্ষকদের এ অনাগ্রহের কারণে একটি জাতি পিছিয়ে পড়তে পারে। তাই আধুনিক তথ্যপ্রযুক্তিমূলক শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের যুক্ত করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সবাইকে একযোগে কাজ করতে হবে।

সেমিনারে সভাপতির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনোয়ার হোসাইন পাটোয়ারী বলেন, ডিজিটাল কন্টেন্টের মাধ্যমে একজন শিক্ষক একটি শিক্ষার্থীকে পুরো বিশ্ব ঘুরিয়ে নিয়ে আসতে পারেন। শিক্ষকদের কম্পিউটার, ল্যাপটপের ব্যবহারে জানতে হবে ও ব্যবহার বেশি বেশি করতে হবে। প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে একজন শিক্ষক যত দক্ষ হবেন আধুনিক মাল্টিমিডিয়া ক্লাস নেওয়াতে তত আগ্রহ জন্মাবে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান একে শহীদ উল্ল্যাহ খোন্দকার, মহিলা ভাইস চেয়ারম্যান জোৎস্না আরা বেগম ও জাইকার প্রতিনিধি সৈয়দ আজিজ উল্ল্যাহ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুই দিনব্যাপী মাধ্যমিক শিক্ষার মানোয়ন্নয়নে ডিজিটাল কনটেন্ট তৈরি ও মাল্টিমিডিয়া ক্লাস বাস্তবায়ন বিষয়ক ৮০জন, শিক্ষা প্রতিষ্ঠানের সুষ্ঠু ব্যবস্থাপনা ম্যানেজিং কমিটির ভূমিকা ও করণীয় শীর্ষক সেমিনারে ১০৫ জন অংশ নিচ্ছেন।

একই দিন সদর উপজেলা পরিষদে আর্থ-সামাজিক উন্নয়নে শীতল পাটি বুনন ও বাজারজাতকরণ এবং মাছ চাষে নিরাপদ প্রতিষেধকের ব্যবহার, সঠিক মাছ আহরণ পদ্ধতি ও উত্তম বাজার ব্যবস্থাপনা বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে মোট ১৪০জন প্রশিক্ষণার্থী অংশ নেন।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২৪/২৩