স্বাস্থ্যবিধি মেনে শুরু কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ, রবি, ১৩ জুন ২১

নিজস্ব প্রতিনিধি।।

করোনা পরিস্থিতিতে দীর্ঘ সময় পাঠ কার্যক্রম বন্ধ থাকার পর ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে পরীক্ষা কার্যক্রম।

রোববার কলা অনুষদের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের স্থগিত হওয়া তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা শুরু হয়। পরীক্ষার হলগুলো জীবাণুমুক্ত করে স্বাস্থ্যবিধি মেনে এই কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত বছরের ২০ মার্চ কলা অনুষদের তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষা কার্যক্রম স্থগিত হয়। পরবর্তীতে চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি কলা অনুষদের একটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু সরকারি নির্দেশনা অনুযায়ী পরীক্ষা স্থগিত করে কর্তৃপক্ষ।

দীর্ঘদিন স্থগিত থাকার পর শুরু হওয়া বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের পরীক্ষা শেষ হবে আগামী সপ্তাহে। শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির নির্দেশনা অনুযায়ী পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

পরীক্ষা শেষে মো. হিরন বাবু, মো. রুমান মিয়া ও স্বর্না দে জানান, দীর্ঘ বিরতীর পর পরীক্ষা শুরু হওয়ায় তারা খুশি। কক্ষগুলো জীবাণুমুক্ত করে স্বাস্থ্যবিধি মেনে তাদের পরীক্ষা নেওয়া হয়েছে। পরীক্ষার জন্য তাদের তিনবার প্রস্তুতি নিতে হয়েছে। এটি যেনো আর বাধাগ্রস্ত না হয় এবং দ্রুত ক্লাস যেনো চালু করা দেওয়া হয়।

বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান ও কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী বলেন, ইউজিসির নির্দেশনা অনুযায়ী প্রথম পর্যায়ে স্থগিত পরীক্ষাগুলো নেওয়া হবে। ইতোমধ্যে অনলাইনে যে কোর্স গুলো সম্পন্ন করা হয়েছে সেগুলোরও পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের সবাই বিশ্ব বিদ্যালয়ের আশপাশের এলাকায় অবস্থান করায় সরকারের নির্দেশিকা লঙ্ঘন হয় না। বরং শিক্ষার্থীরা যে হতাশায় ভুগছে পরীক্ষা হওয়া তা কেটে যাবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম গতিশীল হবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ব বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. এ,এইচ,এম মোস্তাফিজুর রহমান বলেন, স্বাস্থ্যবিধি মেনে সুন্দর ভাবে পরীক্ষা শুরু হয়েছে। আমরা খুশি, ছেলে-মেয়েদের মানসিক চাপ কমে যাবে। এভাবে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু হলে ছেলে-মেয়েরা স্বস্তির নিঃশ্বাস ফেলবে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.