স্বাস্থ্যবিধি মেনে ঢাবিতে উদযাপন করা হবে মাতৃভাষা দিবস

প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, সোম, ২৫ জানুয়ারি ২১

নিজস্ব প্রতিবেদকঃ

নভেল করোনাভাইরাসের কারণে একুশে ফেব্রুয়ারি জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ

ঢাবি কর্তৃপক্ষ জানিয়েছে, দিনটি সুষ্ঠুভাবে উদযাপনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে এবং মাস্ক ছাড়া কেউ ঢাবি ক্যাম্পাসে ঢুকতে পারবে না। এ ছাড়া সমাজিক দূরত্ব বজায় রেখে ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি সংগঠন অথবা প্রতিষ্ঠানের পক্ষ থেকে সর্বোচ্চ পাঁচজন প্রতিনিধি ও ব্যক্তিপর্যায়ে একসঙ্গে সর্বোচ্চ দুজন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন।

অমর একুশে উদযাপন উপলক্ষে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাবির উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় গতকাল রোববার এসব সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।

এদিকে, দিবসটি উদযাপনের জন্য সভায় ‘অমর একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ গঠন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এতে বলা হয়, ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নের উদ্দেশ্যে আইন অনুষদের ডিন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহকে সমন্বয়কারী, সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়াকে যুগ্ম-সমন্বয়কারী ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীকে সদস্য সচিব করে ‘অমর একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ গঠন করা হয়েছে।

সভায় ঢাবির উপাচার্য ড. আখতারুজ্জামান জানান, এ বছর পরিবর্তিত পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে চলার বিষয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে। এ ছাড়াও, ঢাবির সুনাম অক্ষুণ্ণ রাখার স্বার্থে অমর একুশে উদযাপন উপলক্ষে গৃহীত সব কর্মসূচি সুশৃঙ্খল, সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নের জন্য উপাচার্য সংশ্লিষ্ট সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

সভায় কেন্দ্রীয় সমন্বয় কমিটি ছাড়াও দিবসটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.