স্কুলে ভর্তি এবার নতুন পদ্ধতিতে

প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, বুধ, ২৫ নভেম্বর ২০

নিউজ ডেস্ক।।

করোনাকাল বিবেচনায় বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে পরীক্ষার বদলে লটারিতে। শূন্য আসনের বিপরীতে নতুন এ পদ্ধতিতে শিক্ষার্থী বাছাই করা হবে। এ সময় উপস্থিত থাকতে পারবেন না অভিভাবকরা।

এ জন্য নীতিমালায় সংশোধনী আনা হচ্ছে, যা চলতি সপ্তাহে জারি করা হতে পারে। তাতে লটারি কার্যক্রম পরিচালনা করতে একটি ভর্তি কমিটি গঠনের কথা বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এর আগে ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণিতে লটারি এবং দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পরীক্ষা ছিল। এ বছর করোনার কারণে ভর্তি পরীক্ষা বাতিল করে সকল শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি করা হবে।

জানা গেছে, সংশোধিত নীতিমালায় ভর্তির ফরম অনলাইনে বিক্রি করার কথা বলা হচ্ছে। পূরণ করা আবেদনগুলো যাচাই-বাছাই করবে স্কুল কর্তৃপক্ষ। এরপর একাধিক ধাপে লটারির আয়োজন করা হবে, ফল স্ব স্ব বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

স্কুল ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক ও অভিভাবক প্রতিনিধিদের সমন্বয়ে ভর্তি কমিটি গঠন করা হবে। এ কমিটি পুরো ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে। এ ক্ষেত্রে জনসমাগম এড়িয়ে চলা এবং অভিভাবকদের দূরে রাখা হচ্ছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষার অতিরিক্ত সচিব মমিনুল রশিদ জানান, করোনার ঝুঁকি এড়াতে নতুন পদ্ধতিতে ভর্তি করা হবে। বিষয়টি নীতিমালায় অন্তর্ভূক্ত করে চলতি সপ্তাহে জারি করা হতে পারে।

এদিকে, আগামীকাল বুধবার দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলনে আসছেন। জানা গেছে, সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে নতুন বছরে কোন পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তি নেয়া হয়ে, সে বিষয়ে বিস্তারিত জানাবেন তিনি।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.