সেশন জট থেকে মুক্তি দাও, না হয় বিষ দাও

প্রকাশিত: ৭:৪৮ পূর্বাহ্ণ, বুধ, ২০ জানুয়ারি ২১

জাককানইবি প্রতিনিধি, মো ফাহাদ বিন সাঈদ ।।

সেশন জট থেকে মুক্তি দাও, না হয় বিষ দাও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি)অর্থনীতি বিভাগের শিক্ষার্থী।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) বিভিন্ন অনুষদের একাধিক বিভাগে চলছে ভয়াবহ রকমের সেশন জট। বিভাগ ভেদে দেড় থেকে দুই বছরের বেশি জটও রয়েছে বলে জানান শিক্ষার্থীরা। এজন্য চার বছরের স্নাতক ও এক বছরের স্নাতকোত্তর বর্ষ মিলিয়ে উচ্চশিক্ষা শেষ করতে যেখানে পাঁচ বছর লাগার কথা, সেখানে ৬-৭ বছরেও উচ্চশিক্ষার চৌকাঠ পার হতে পারছেন না বলে অভিযোগ রয়েছে শিক্ষার্থীদের।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়টিতে তুলনামূলকভাবে সবচেয়ে বেশি সেশনজট রয়েছে বিজ্ঞান অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও কলা অনুষদের বিভিন্ন বিভাগে।তবে সবচেয়ে বেশি ভয়াবহ অবস্থায় সামাজিক বিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগ।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা জানান,
১। দ্রুত কোর্স সম্পন্ন হোক আর না হোক। স্যারদেরকে সময় মতো পরীক্ষা নিতে হবে।
২।ইউজিসি নিয়ম অনুসারে ৬ সপ্তাহ ৪২ দিনের মধ্যে রেজাল্ট দিতে হবে।
৩।করোনা চলাকালীন সময়ে সরকার কর্তৃক অনলাইন ক্লাস নেওয়ার নির্দেশ থাকলেও স্যার গাফিলতির করে ক্লাস না নেওয়ায় ৫ এবং ৬ সেমিস্টার ক্লাস শেষ করে এক্সাম সহ ২১ সালের ডিসেম্বর এ ফলাফল প্রকাশ করতে হবে।
৪।তারপরেও যেহুতু ১ বছর সেশনজট হয়ে যায় তাই ৭ সেমিস্টার দেওয়ার পর এ্যাপেয়ার্ড সার্টিফিকেট দিতে হবে এবং ৮ সেমিস্টার পরীক্ষা রুটিন প্রকাশ করে যথাসময়ে পরীক্ষা নিতে হবে। এবং সামনে চাকুরীর পরীক্ষা বিবেচনা করে শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে প্রয়োজন হলে পরীক্ষার ৪২ দিনের মধ্যে ফাইনাল ফলাফল দিতে হবে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.