সুইডেনের উমিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ, পড়া যাবে ৪৪টি প্রোগ্রামে

নিজস্ব প্রতিবেদক।।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বা আংশিক স্কলারশিপের আওতায় দুইবছর মেয়াদী স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দিচ্ছে সুইডেনের উমিয়া ইউনিভার্সিটি। বাংলাদেশি শিক্ষার্থীরাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আগ্রহীদের আগামী ১৫ ফেব্রুয়ারি মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

উমিয়া বিশ্ববিদ্যালয় হল একটি পাবলিক বিশ্ববিদ্যালয় যা উমিয়া, সুইডেনে অবস্থিত। প্রায় ৬০ বছর ধরে, উমিয়া ইউনিভার্সিটি উত্তর, সুইডেনের প্রধান উচ্চ শিক্ষার গন্তব্য হিসেবে বিকশিত হচ্ছে। উমিয়া বিশ্ববিদ্যালয় ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি সুইডেনের পঞ্চম বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছিল। ৩৭,০০০ এরও বেশি শিক্ষার্থীর সাথে, উমিয়া বিশ্ববিদ্যালয় সুইডেনের বৃহত্তম ব্যাপক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি এবং উত্তর সুইডেনের বৃহত্তম বিশ্ববিদ্যালয়।

উমিয়া বিশ্ববিদ্যালয় স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট প্রোগ্রাম অফার করে। এটি স্নাতক এবং মাস্টার্স প্রোগ্রামসহ প্রায় ৪৪টি আন্তর্জাতিক প্রোগ্রাম অফার করে; প্রোগ্রামগুলি সম্পূর্ণরূপে ইংরেজিতে শেখানো হয়।

সুযোগ-সুবিধা
এই স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের টিউশন ফি সম্পূর্ণ বা আংশিক মওকুফ করা হবে।

যোগ্যতাসমূহ
• EU/EEA এবং সুইজারল্যান্ডের বাইরের দেশের নাগরিক হতে হবে।
• স্নাতক ডিগ্রিধারী হতে হবে।
• একাডেমিক ফলাফল ভালো থাকতে হবে।
• ইংরেজী ভাষায় দক্ষ হতে হবে।
• উমিয়া ইউনিভার্সিটিতে স্নাতকোত্তরে অধ্যায়নের জন্য আবেদন সম্পূর্ণ করতে হবে (১৬ জানুয়ারির পূর্বে) এবং ১ ফেব্রুয়ারির মধ্যে আবেদন ফি পরিশোধ করতে হবে।

আবেদন প্রক্রিয়া 
স্কলারশিপের জন্য যোগ্য শিক্ষার্থীরদের আবেদনের নির্দেশাবলীসহ একটি ই-মেইল পাঠানো হবে। এর আগে আবেদনকারীকে উমিয়া ইউনিভার্সিটিতে স্নাতকোত্তরের জন্য আবেদন করতে হবে এবং ১ ফেব্রুয়ারির মধ্যে আবেদন ফি পরিশোধ করতে হবে।

* স্নাতকোত্তরে আবেদনের জন্য ক্লিক করুন

* স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন

আবেদনের শেষ তারিখ: ১৫ ফেব্রুয়ারি, ২০২৩।