সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এমবিবিএস প্রথম পেশাগত পরীক্ষা শুরু রোববার

নিউজ ডেস্ক।।

সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনে সিলেট বিভাগের ৬টি সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সের প্রথম পেশাগত পরীক্ষা রোববার (২৪ অক্টোবর) থেকে শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের কৃর্তপক্ষ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো: বিলাল আহমদ চৌধুরী জানান, ২০১৯-২০ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের প্রথম পেশাগত পরীক্ষা এ বছরের মে মাসে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ মহামারীর কারণে তা অক্টোবর মাসে অনুষ্ঠিত হচ্ছে। সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ, হবিগঞ্জের শেখ হাসিনা মেডিক্যাল কলেজ, জালালাবাদ রাগিব রাবেয়া মেডিক্যাল কলেজ, নর্থ ইস্ট মেডিক্যাল কলেজ, সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজ ও পার্ক ভিউ মেডিক্যাল কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষের মোট ৬৫৫ জন শিক্ষার্থী নিজ নিজ কেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করছেন। পুরো বিষয়টি এই বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় একটি মাইলফলক।

এ ব্যপারে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা: মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন, ‘দীর্ঘ দিন ধরেই সিলেটবাসীর দাবি ছিল একটি পূর্ণাঙ্গ মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের। এ জনদাবিকে গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১ অক্টোবর অনুমোদন হয় সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন। একই বছরের ২০ নভেম্বর আমি ভিসি হিসেবে দায়িত্ব গ্রহণ করে বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার চেষ্টা অব্যাহত রেখেছি।’

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রার অংশ হিসেবে এমবিবিএস কোর্সের প্রথম পেশাগত পরীক্ষা গ্রহণ শুরু হচ্ছে। আশা করি সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় আমরা সফলভাবে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালিয়ে যেতে পারব। সেই সাথে সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় চিকিৎসাক্ষেত্রে নতুন সম্ভাবনা ও উদ্ভাবনের দ্বার উন্মোচন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।