সাড়ে ১১ হাজার বই চুরির মামলায় ৩ আসামি রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক, গাইবান্ধাঃ জেলার সুন্দরগঞ্জে মাধ্যমিক পর্যায়ের সাড়ে ১১ হাজার বই চুরি করে পাচারের মামলায় গ্রেফতার তিন আসামির দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকালে জেলা আমলি আদালতের (সুন্দরগঞ্জ) বিচারক মেহেদী হাসান শুনানি শেষে রিমান্ডের এই আদেশ দেন।

রিমান্ডে নেওয়া আসামিরা হলেন- সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অফিস সহায়ক মো. মাজেদুর রহমান (৪৮), ট্রাকের চালক শ্যামল মিয়া (৩৫) ও তার ভাই রাসেল মিয়া (৩৩)। তাদের তিন জনের বাড়িই সুন্দরগঞ্জ উপজেলায়।

বিষয়টি নিশ্চিত করে মামলার তদন্তকারী কর্মকর্তা ও জেলা ডিবি পুলিশের ওসি মো. মোখলেছুর রহমান জানান, মামলার সুষ্ঠু তদন্তের জন্য তিন আসামির সাত দিন করে রিমান্ড চেয়ে আদালতে আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে আদালত তাদের দুদিনের রিমান্ড মঞ্জুর করেন। ওই তিন আসামিকে জেলা কারাগার থেকে শুক্রবার কিংবা শনিবার এনে জিজ্ঞাসাবাদ শুরু করা হবে।

তিনি আরও জানান, বইগুলো চুরির পরিকল্পনা এবং ঘটনার পেছনে জড়িতদের শনাক্ত করাসহ বিস্তারিত জানতে আসামিদের জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। রিমান্ডে তাদের জিজ্ঞাসাবাদ করলে প্রকৃত ঘটনা উদঘাটন করা সম্ভব হবে।

এর আগে, গত সোমবার (১৬ জানুয়ারি) দুপুরে বই চুরির ঘটনায় তিন জনের নাম উল্লেখ করে সুন্দরগঞ্জ থানায় মামলা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহমুদ হোসেন মণ্ডল। গত রবিবার রাতে সুন্দরগঞ্জ ডি ডব্লিউ সরকারি কলেজে মজুত থাকা বইগুলো ট্রাকভর্তি করে পাচারের সময়ে আটক করে যমুনা সেতু পশ্চিম থানা পুলিশ।

এ সময় ট্রাকের চালক শ্যামল ও তার ভাই রাসেলের দেওয়া তথ্যে অফিস সহকারী মাজেদুরকে গ্রেফতার করে সুন্দরগঞ্জ থানা পুলিশ। পাচার করা ট্রাকভর্তি প্রায় সাড়ে ১১ হাজার বইয়ের আনুমানিক বাজার মূল্য পাঁচ লাখ টাকা। মাধ্যমিক পর্যায়ের ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণির এসব বই বিনামূল্যে বিতরণের জন্য মজুত ছিল।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২১/২৩