সাসেক্স বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশীদের জন্য বিশেষ স্কলারশিপ

প্রকাশিত: ২:৩০ অপরাহ্ণ, শুক্র, ২০ নভেম্বর ২০

অনলাইন ডেস্কঃ
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ব্রিটেন তথা পৃথিবীর অন্যতম বিখ্যাত বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি অফ সাসেক্স’ স্কলারশিপের ঘোষণা দিয়েছে। ‘সাসেক্স বাংলাদেশ স্কলারশিপ’ নামের এই স্কলারশিপের মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা বিনা টিউশন ফিতে সাসেক্সে পড়তে পারবে।

ইউনিভার্সিটি অফ সাসেক্সের তথ্য বলছে, স্কলারশিপের বিজ্ঞাপনে উল্লিখিত বিষয়ে মেধার যোগ্যতায় পড়ার সুযোগ পাওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা ৩ হাজার ব্রিটিশ পাউন্ড পাবে। সাসেক্সে পড়ানো হয় এমন বেশিরভাগ কোর্সই আছে এই স্কলারশিপের আওতায়।

উন্নয়নশীল দেশ যেমন ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, নাইজেরিয়ার মত দেশের শিক্ষার্থীদের প্রতিবছরই এমন স্কলারশিপ দেওয়া হয়। তবে এবারই প্রথম বাংলাদেশের নামে এই স্কলারশিপ দেওয়া হল। যার ফলে, বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃটেনে অধ্যয়ন আরও সহজ হবে বলে মনে করা হচ্ছে।

মূলত, সাসেক্সে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের ধারাবাহিক সাফল্যের ফলে বাংলাদেশিদের জন্য বিশেষভাবে এই স্কলারশিপ চালু হয়েছে। বাংলাদেশি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের কাছে এটি স্পষ্ট করতে পেরেছে যে প্রতিবছর সাসেক্সে স্নাতকোত্তর বা পিএইচডি করতে আসা শিক্ষার্থীরা সাফল্যের সাথে মেধার সাক্ষর রেখে চলেছে।

এ প্রসঙ্গে ইউনিভার্সিটি অফ সাসেক্সের বাংলাদেশি স্টুডেন্ট সোসাইটির প্রাক্তন সভাপতি মাহমুদুল হক মনি একটি গণমাধ্যমকে জানান, এটি বাংলাদেশ থেকে আসা বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মিলিত প্রচেষ্টার ফল। ২০১৮-১৯ সালে প্রথম এই স্কলারশিপের চালুর জন্য আবেদন করা হয়। শেষ পর্যন্ত নভেম্বর ২০২০ এ স্কলারশিপটি চালু হয়।’

ইউনিভার্সিটি অফ সাসেক্সের এই স্কলারশিপ পাওয়ার জন্য কিছু শর্তাবলী ঠিক করে দেওয়া হয়েছে। সেগুলোর মধ্যে আছে, শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। বিনা বেতনে অধ্যয়নের জন্য যোগ্যতা প্রমাণ করতে হবে, বৃটেনে জীবনযাত্রার খরচ মেটানোর সক্ষমতা থাকতে হবে। পাশাপাশি, সুযোগ পেতে হবে সাসেক্সের ২০২১ এর স্নাতকোত্তর প্রোগ্রামে।

স্কলারশিপ কতজন শিক্ষার্থী পাবে তা নির্দিষ্ট নয়। এটিতে আবেদন করা যাবে আগামী বছরের ১ সেপ্টেম্বর পর্যন্ত। ভবিষ্যত তথ্যের জন্য [email protected] এই ওয়েবসাইটটি ভিজিট করতে বলা হয়েছে।

শিক্ষাবার্তা/ বিআ

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.