সারাদেশে ঈদে মিলাদুন্নবী সা: উদযাপিত

নিউজ ডেস্ক।।

সারাদেশে আজ নানা কর্মসূচির মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে কর্মসূচির মধ্যে ছিল মহানবী হযরত মোহাম্মদ সা:-এর ওপর আলোচনা, জশনে জুলুস, মিলাদ ও দোয়া মাহফিল।

বাসস’র পাবনা সংবাদদাতা জানান, জেলায় জাঁকজমকপূর্ণ ও আনন্দঘন পরিবেশে আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: উপলক্ষে জশনে জুলুস ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

প্রতি বছরের মতো আজ রোববার সকাল থেকে দিনব্যাপী পাবনার বলামপুরের দ্বীপচর রোডের খাজানগর সিদ্দিকীয়া দরবার শরীফের উদ্যোগে জশনে জুলুস, মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দুপুরে খাজানগর সিদ্দিকীয়া দরবার শরীফ থেকে জশনে জুলুস বের হয়। জশনে জুলুসটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে আবার খাজানগর সিদ্দিকীয়া দরবার শরীফে এসে শেষ হয়।

পরে হযরত নূর মোহাম্মদ আজাদ খান চিশতীর সভাপতিত্বে দরবার শরীফে মিলাদে মোস্তফা সা. মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন ভারতের ফুরফুরা শরীফের আওলাদে মুজাদ্দেদে জামান পীরজাদা হযরত মাওলানা আবু নাসার সাআদান সিদ্দিকী আল কোরাইশী এবং অন্যান্য আলেমগণ।

মিলাদ মাহফিলে বিশ্ব মুসলিমের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মাগুরা সংবাদদাতা জানান, জেলায় পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

আজ সকাল সাড়ে ১১টায় মাগুরা স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিদ্দিকীয়া দরবার শরীফের পীর সাহেব মাওলানা আব্দুল মোমিন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। আলোচক ছিলেন মাগুরা কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মুফতি হাবিবুর রহমান, মাওলানা পীর সাহেব আবুল খায়ের।

বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল, সরকারি হোসেন শহীদ সোহওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল হাকিম বিশ্বাস, মাগুরা সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা পরিচালনা পরিষদের সভাপতি ড. সাজ্জাদ হোসেন, জেলা উলামা পরিষদের আহবায়ক হাফেজ মো. আমজাদ হোসাইন প্রমুখ।

আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাগুরা জেলা উলামা পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, জেলায় আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: উপলক্ষে জশনে জুলুছ ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকালে শহরের লিল্লাহ জামে মসজিদ প্রাঙ্গণে এ সমাবেশের আয়োজন করে জেলা আহলে সুন্নাত ওয়াল জামা’আত। এতে হাজার হাজার মুসল্লি অংশ নেন।

জেলা আহলে সুন্নাহ ওয়াল জামা’আতের আহবায়ক অধ্যক্ষ মাওলানা আতাউল করিম মুজাহিদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন।

অনুষ্ঠানে বয়ান ও মিলাদ শেষে দেশ এবং জাতির কল্যাণ কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। সুনামগঞ্জ সংবাদদাতা জানান, পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সুনামগঞ্জে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আজ দুপুর ১২টায় সুনামগঞ্জের রাজাপুরা দরবার শরীফের হোসাইনীয়া কমিটি বাংলাদেশ সুনামগঞ্জ জেলা শাখার ব্যবস্থাপনায় শহরের যাদুঘরের সামনে থেকে একটি র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে যাদুঘরের সামনে এসে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আবুল খায়েরের সভাপতিত্বে ও মাওলানা মুক্তার হোসেনের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজাপুরা দরবার শরীফের পীর আল্লামা শাহ মোহাম্মদ নাদিমুর রশিদ আল ক্বাদেরী।

এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট মো: আপ্তাব উদ্দিন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: মোবারক হোসাইন, হোসাইনীয়া কমিটি বাংলাদেশ’র কেন্দ্রীয় নেতা মাওলানা সিরাজুল ইসলাম খায়ের, হোসাইনীয়া যুব কমিটির কেন্দ্রীয় সেক্রেটারি মুফতি কে এম শামীম আহমদ চৌধুরী প্রমুখ।

৫৭০ খ্রিষ্টাব্দে আরবের মক্কা নগরীর কুরাইশ বংশে জন্মগ্রহণ করেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ সা:। ৬৩ বছর বয়সে তিনি আরবের মদিনায় ওফাত গ্রহণ করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিনটি পালন করেন বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিরা।

সূত্র : বাসস