সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক।।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের স্নাতক প্রথম বর্ষের (২০২১-২২) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১২ আগস্ট) বিকেল সাড়ে ৩টায় বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা শুরু হয়। চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

পরীক্ষার্থীরা রাজধানীর ১৪টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

কেন্দ্রগুলো হচ্ছে— ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুন্নেছা নূন স্কুল এন্ড কলেজ, ভবন-১, ভিকারুন্নেছা নূন স্কুল এন্ড কলেজ, ভবন-২, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (হোম ইকনোমিক্স কলেজ) , আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ, উইল্‌স‌ লিট্‌ল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ ও মতিঝিল গভমেন্ট বয়েজ হাই স্কুল।

অপরদিকে সুন্দর পরিবেশে যথাযথ প্রশ্নপত্রের মাধ্যমে পরীক্ষা শুরু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা ও নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করানোর পর যথাসময়ে পরীক্ষা শুরু হয়েছে। কোনো অপ্রীতিকর বা অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাইনি। এ পর্যন্ত প্রশ্নপত্র নিয়েও কোনো অভিযোগ পাওয়া যায়নি। প্রত্যাশা করছি সুন্দর পরিবেশে শিক্ষার্থীরা পরীক্ষা দিয়ে বের হতে পারবেন।

ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, এবার বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে আসন রয়েছে ৬ হাজার ৫০০টি। এর বিপরীতে আবেদন পড়েছে ৩৯ হাজার ৫১৭টি।

এর আগে দুপুরে সরেজমিনে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (হোম ইকনোমিক্স কলেজ) কেন্দ্র ঘুরে দেখা যায়, নির্ধারিত সময়ের আগে থেকেই কেন্দ্রের সামনে ভিড় করছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। যানজট ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে আগেভাগেই কেন্দ্রের সামনে উপস্থিত হয়ে মূল সড়কে ও ফুটপাতে অপেক্ষা করতে দেখা যায় তাদের।

সাত কলেজের কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা আগামী ১৯ আগস্ট এবং বাণিজ্য ইউনিটের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা আগামী ২৬ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সিরাজুল ইসলাম নামের এক অভিভাবক বলেন, সাভার থেকে মেয়েকে নিয়ে এসেছি। জুমার নামাজের আগেই এখানে এসে উপস্থিত হয়েছি, যাতে করে পরবর্তীতে কোনো ভোগান্তি তৈরি না হয়। যদিও প্রচন্ড গরম ও রোদে বেশ কষ্ট হচ্ছে।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যেকোনো অনভিপ্রেত পরিস্থিতি এড়াতে কেন্দ্রের ভেতরে ও বাইরে পর্যাপ্ত পরিমাণ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি দেখা যায়।