সাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক।।

দক্ষিণ বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় আগামী রবিবার পর্যন্ত একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এটি হবে চলতি মাসে সৃষ্টি হওয়া দ্বিতীয় লঘুচাপ। এর আগে চলতি মাসে দুটি লঘুচাপের আশঙ্কা জানিয়ে আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, অন্তত একটি লঘুচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম গতকাল কালের কণ্ঠকে বলেন, লঘুচাপটি বুধ বা বৃহস্পতিবার সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

একই সঙ্গে তা কয়েক দিন বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে। ঘূর্ণিঝড় সৃষ্টি হবে কি না তার সঠিক তথ্য পেতে আরো কয়েক দিন অপেক্ষা করতে হবে।
অধিদপ্তর থেকে আরো জানানো হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আজ সোমবার সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এতে সারা দেশে রাতের তাপমাত্রা কিছুটা কমবে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

শাহীনুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, উচ্চচাপের বলয় মাঝে মাঝে বাংলাদেশের মধ্যাঞ্চল পর্যন্ত চলে আসে। এটি হয়তো ডিসেম্বর মাসে বা তার কাছাকাছি সময়ে আসতে পারে। তখন বাংলাদেশে তীব্র শীত অনুভূত হবে। অক্টোবর-নভেম্বরে সাগরে লঘুচাপ থাকলে নিম্নচাপ তৈরির আশঙ্কা বেশি থাকে, ডিসেম্বরে এই আশঙ্কা কমে আসে।

কালের কণ্ঠের পঞ্চগড় প্রতিনিধি জানান, সেখানে তাপমাত্রা কমে এসেছে। দিন ও রাতের তাপমাত্রার ব্যবধানও বেড়েছে। গতকাল রবিবার প্রান্তিক এ জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস।