সাইকেল চালিয়ে বেনাপোল হয়ে হজের পথে স্কুল শিক্ষক

শিক্ষাবার্তা ডেস্কঃ বাইসাইকেল চালিয়ে হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবের পথে রওনা হয়েছে থাইল্যান্ডের নাগরিক ইসা আব্দুল্লাহ সালাম।

ঢাকা থেকে সাইকেল চালিয়ে শনিবার সন্ধ্যায় ৬৪ বছর বয়সী এই বৃদ্ধ মাগুরা আসেন। এখানে রাত্রিযাপন শেষে রোববার সকালে তিনি যশোরের বেনাপোলের উদ্দেশে রওনা দেন।

বেনাপোল দিয়ে সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করবেন বলে জানান ইসা আব্দুল্লাহ সালাম। তারপর পাকিস্তান, ইরান, কাতার, বাহরাইন হয়ে সৌদি আরব পৌঁছাবেন।

থাইল্যান্ডের অবসরপ্রাপ্ত এই স্কুলশিক্ষক ১৬ জানুয়ারি বিমানে করে ঢাকা আসেন। তারপর বাইসাইকেলে তিনি তার যাত্রা শুরু করেন।

মাগুরা শহরের পারনান্দুয়ালী ব্যাপারীপাড়া মসজিদে মাগরিবের নামাজ আদায়ের সময় স্থানীয় হাবিবুল আলমের সঙ্গে ইসা আব্দুল্লাহর পরিচয় হয়। তিনি তাকে তার যাত্রার কথা জানান। হাবিবুল আলম তাকে আথিতেয়তা দেন।

সকালে যাত্রার পূর্ব মুহূর্তে ইসা আব্দুল্লাহ বলেন, সাইকেল চালিয়ে ছয় দেশ পেরিয়ে সৌদি আরবে পৌঁছাতে তার ছয় মাস সময় লাগবে। হজ পালন শেষে সাইকেলে চড়েই তিনি ভিন্ন পথে থাইল্যান্ডে ফিরবেন। এতে তার এক বছর সময় লেগে যেতে পারে।

থাইল্যান্ডের চিয়াংরাই প্রদেশের এই বাসিন্দা জানান, পরিবারে তার স্ত্রী রয়েছেন। কোনো সন্তানাদি নেই তাদের। যুবক বয়সে তিনি বৌদ্ধ ধর্ম থেকে ইসলাম গ্রহণ করেন। এবার তিনি তৃতীয়বারের মত হজে যাচ্ছেন।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২৩/২৩