সরকারি চাকরিতে বয়স ৩৫ করার দাবি

নিজস্ব প্রতিবেদক।।

সরকারি চাকরিতে আবেদনের বয়স ৩৫ বছর করার দাবি জানিয়েছেন চাকরিপ্রত্যাশীরা। একইসঙ্গে গত ৯ সেপ্টেম্বর শাহবাগ মোড়ে অবরোধের সময় চাকরিপ্রত্যাশীদের ওপর পুলিশ হামলা চালানোর বিচার দাবি করেছেন তারা।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিকেল রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় মানবাধিকার কমিশনের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়। এ বিষয়ে তারা জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের কাছে স্মারকলিপিও পাঠিয়েছেন।

মানববন্ধনে চাকরিপ্রত্যাশীরা বলেন, দীর্ঘদিন ধরেই এই আন্দোলন করে আসছি। একাধিকবার বলা হয়েছে এ দাবি মেনে নেওয়া হবে। অনেকেই বলেছেন, এ দাবি যৌক্তিক। কিন্তু এখনো কেন বাস্তবায়ন হচ্ছে না এটা প্রধানমন্ত্রীর কাছে জানতে চাই।

তারা বলেন, আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ দিয়ে হামলা করা হয়েছে। আমাদের সরকার বিরোধী বলা হচ্ছে। অথচ আমরা ক্যাম্পাস লাইফ থেকেই ছাত্রলীগ রাজনীতির সঙ্গে জড়িত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আরিফ হোসেন বলেন, বঙ্গবন্ধু অধিকার নিয়ে আন্দোলন করতে গিয়ে বহিষ্কার হয়েছিলেন। আমাদেরকে অধিকার আদায়ে রাজপথে নামতে হয়েছে। আমরা রাজনীতি বুঝতে চাই না। আমাদের ভোটের মাধ্যমে আপনি ক্ষমতায় এসেছেন। আমরা আমাদের অধিকার বাস্তবায়ন চাই। সবকিছু উপেক্ষা করে ২০১৪ ও ২০১৮ সালে ভোট দিয়েছিলাম। আমাদের অধিকার বাস্তবায়ন না হলে আগামী নির্বাচনে আপনার বিরুদ্ধে অবস্থান নেব।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ৩৫ প্রত্যাশী যুব প্রজন্মের মো. তানভীর হোসেন, সানিয়া সুমি, আসিফ হাসান, রাজ্জাক হাবিব, রবিউল বনি, রেজোয়ানা সুলতানা, সঞ্জয় সরকার, আব্দুল গাফফার, মর্তুজা হাসান, শ্রীসান মিঠু, পিন্টু সরকার, জহিরুল জনি, কিশোর সাহা, শাওন সোমা, তাসলিমা লিমা, আনোয়ার জনি, রাহান মাসুদ, কামরুল হাসান, পার্থ পাল, ফারহা জুবায়ের, মোশারফ পাঠান, মুক্তা সুলতানা, তুফায়েল আহম্মেদ, জোবায়েদ মোল্লা, সোহেল শেখ, এম রাজন, মো. বোরহান প্রমুখ।