সমৃদ্ধির স্মার্ট বাংলাদেশ গড়তে চাই: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘আমরা মানবিক বাংলাদেশে আছি। সেই মানবিকতা ও সৃজনশীলতাকে বজায় রেখে সমৃদ্ধির স্মার্ট বাংলাদেশ গড়তে চাই। শেখ হাসিনার নেতৃত্বেই এটা সম্ভব।’

আজ রবিবার দুপুরে কক্সবাজারে অনুষ্ঠিত ‘ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং-২০২৩’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষা মন্ত্রী বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের যত টেকনোলজির কথা বলা হচ্ছে, তার মধ্যে ন্যানো-বায়ো টেকনোলজি একটি গুরুত্বপূর্ণ বিষয়।’ মন্ত্রী এ সময় গবেষণা ও উদ্ভাবনের ওপর জোর দেওয়ার তাগিদ দেন।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘আগামী দুই সপ্তাহের মধ্যে সব শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই শতভাগ পৌঁছে যাবে। এরই মধ্যে প্রাথমিকে ৯০ ভাগ ও মাধ্যমিকে ৮০ ভাগের বেশি শিক্ষার্থী নতুন বই পেয়েছে।’

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কেমিকৌশল বিভাগের আয়োজনে শহরের একটি অভিজাত হোটেলে এই সম্মেলন হয়।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাতসহ দেশ-বিদেশের ২৫০ জন শিক্ষক-শিক্ষার্থী ও গবেষক অংশ নেন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. জাভেদ হোসেন খান সম্মেলনে সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/০৮/২৩