সপ্তাহ কাটতে পারে তীব্র শীতে

নিজস্ব প্রতিনিধি।।

সূর্যের আলোর দেখা পাওয়া কঠিন হয়ে পড়েছে। গরম কাপড় পরার পরও বেশ শীত অনুভূত হচ্ছে। রাজধানীসহ সারা দেশে শীতের তীব্রতা বাড়ছে, যা আরো বাড়তে পারে। অন্তত এক সপ্তাহ তীব্র শীতের মধ্য দিয়ে কাটার পর পরের সপ্তাহে ফের শুরু হতে পারে বৃষ্টিপাত।

শনিবার রাতে আবহাওয়াবিদ বজলুর রশিদ ঢাকা পোস্টকে বলেন, দিনে সারা দেশে গড়ে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমে যেতে পারে। তাপমাত্রা কমে গেলে রোববার থেকে শীতের তীব্রতা বেড়ে যেতে পারে। সপ্তাহের প্রথম ভাগ শীতের তীব্রতা বাড়লেও শেষে কমবে। আগামী সপ্তাহে বৃষ্টির আভাস রয়েছে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ। রোববার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা 8৪ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৩ মিনিটে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কমে যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস; সর্বোচ্চ টেকনাফে ২৯ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গল, যশোর, বরিশাল ভোলাসহ দেশের কোথাও কোথাও সামান্য বৃষ্টিপাত হয়েছে।