সংস্কারের জন্য বরাদ্দ পেলো ২ হাজার প্রাথমিক বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ  সংস্কারের জন্য ২ লাখ টাকা করে অর্থ বরাদ্দ পেয়েছে ২ হাজার ২১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় ২০২২-২৩ অর্থবছরের জন্য গতকাল সোমবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে এ বরাদ্দ দেওয়া হলো।

তবে এজন্য বিদ্যালয়গুলোকে মানতে হবে বেশ কয়েকটি শর্ত। শর্তগুলোর মধ্যে রয়েছে, ক্ষুদ্র মেরামত কার্যক্রম বিদ্যালয় ম্যানেজিং কমিটির মাধ্যমে সম্পাদন করতে হবে। অবশ্যই উপজেলা প্রকৌশলী কর্তৃক মেরামত কাজের প্রাক্কলন প্রস্তুত করে উপজেলা শিক্ষা কমিটির অনুমোদন নিয়ে কাজ শেষ করতে হবে।

বরাদ্দ অর্থে বিদ্যালয়ের প্রয়োজনীয়তার ভিত্তিতে বিদ্যালয়ের ভবন ও টয়লেটের ক্ষতিগ্রস্ত প্লাস্টার মেরামত; দরজা, জানালা, বেঞ্চ, চেয়ার, কলাপসিবল গেট মেরামত; ছাদের সিলিং, লাইট, ফ্যান মেরামতসহ ভবনের মাঠে মাটি ভরাটকরণ ও অন্যান্য সংস্কার কাজ করা যাবে।

মেরামতের আগের ও পরের ছবি ভিডিও করে সেগুলো রেজিস্ট্রি করে সংরক্ষণ করতে হবে। একই সঙ্গে বরাদ্দপ্রাপ্ত বিদ্যালয়ে মেরামতের প্রয়োজন না থাকলে অথবা রাজস্ব খাত থেকে বর্তমান অর্থবছরে বিদ্যালয়ে মেরামত বাবদ বরাদ্দ পেয়ে থাকলে এমনকি এলজিইডি কর্তৃক মেজর মেরামতের জন্য দরপত্র প্রক্রিয়া চলমান থাকলে বরাদ্দকৃত অর্থ ব্যয় না করে ফেরত পাঠাতে হবে।

নিরীক্ষার (অডিট) জন্য বিল, ভাউচার ও প্রাক্কলনের কপি উপজেলা শিক্ষা অফিসে সংরক্ষণ করতে হবে। অর্থ আবশ্যিকভাবে চলতি বছরের ৩০ জুনের মধ্যে ব্যয় করতে হবে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/১১/২৩