সংসদ অধিবেশন বসছে কাল, উত্থাপন হবে ১৭ বিল

নিউজ ডেস্ক।।

চলতি একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশন রোববার (৩০ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় শুরু হবে। এর আগে সাড়ে ৩টায় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে এ অধিবেশনের মেয়াদসহ অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাংবিধানিক ক্ষমতাবলে গত ১২ অক্টোবর এ অধিবেশন আহ্বান করেছেন।

সংসদ সূত্র জানিয়েছে, এ অধিবেশনে ১৭টি বিল উত্থাপন করা হবে। এসব বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ৮টি, পাসের অপেক্ষায় ২টি, উত্থাপনের অপেক্ষায় ৭টি।

বিলগুলো হলো—পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল-২০২২, বৈষম্যবিরোধী বিল-২০২২, বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল-২০২২, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল-২০২২, বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (ছুটি, পেনশন ও বিশেষাধিকার) বিল-২০২২, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ বিল-২০২২, সরকারি চাকরি (সংশোধন) বিল-২০২২, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২২, এভিডেন্স (সংশোধন) বিল-২০২২, জাকাত তহবিল ব্যবস্থাপনা বিল-২০২২, চট্টগ্রাম শাহি জামে মসজিদ বিল-২০২২, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন বিল-২০২২, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিল-২০২২, উন্নয়ন বোর্ড আইনসমূহ (রহিতকরণ) বিল-২০২২, বাংলাদেশ শিল্প নকশা বিল-২০২২ এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিল-২০২২। এই অধিবেশন দুই সপ্তাহের মতো চলবে।

রোববারের কার্যক্রম: প্রথমে সভাপতিমণ্ডলীর মনোনয়ন ও শোক প্রস্তাব উত্থাপন করা হবে। পরে প্রশ্নোত্তর ও ৭১ বিধির নোটিস নিষ্পত্তি।

সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি গত ১১ সেপ্টেম্বর এবং সংরক্ষিত আসনের সদস্য এ্যানি রহমান গত ১১ অক্টোবর মারা যান। রোববারের অধিবেশনে প্রথম দিনের বৈঠকে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অন্যান্য কার্যক্রম স্থগিত করে বৈঠক মুলতবি হবে। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হবে।

উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর সংসদের ১৯তম অধিবেশন শেষ হয়। ২৮ আগস্ট শুরু হওয়া অধিবেশন চলে ৫ কার্যদিবস। শুরুর দিন নতুন ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকু নির্বাচিত হন।

সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা আছে।