ষষ্ঠ উইকেট জুটিতে মুশফিক-লিটনের রেকর্ড

নিউজ ডেস্ক।।

মাত্র ২৪ রানে প্রথম পাঁচ ব্যাটারকে হারানো বাংলাদেশ দল গড়তে পারতো লজ্জার রেকর্ড। কিন্তু ব্যাটিং বিপর্যয়ে পড়া দলকে সামনে থেকে লিড দিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে এক অনন্য রেকর্ড গড়েছেন দুই টাইগার ব্যাটার মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস। দুজন মিলে গড়েছেন অপ্রতিরোধ্য ২৫৩ রানের জুটি। টেস্ট ক্রিকেটে ষষ্ঠ উইকেটের জুটিতে এটি বাংলাদেশের সর্বোচ্চ রান।

ষষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশের হয়ে আগের রেকর্ডেও নাম ছিল মুশফিকুর রহিমের। সেখানে তার সঙ্গ মোহাম্মদ আশরাফুল। আর সবচেয়ে মজার বিষয় হলো সেবারও প্রতিপক্ষ হিসেবে ছিল শ্রীলঙ্কা। তবে আশরাফুল সেঞ্চুরির দেখা পেলেও শতক পূর্ণ করতে পারেননি মুশফিকুর রহিম।

২০০৭ সালে কলম্বোতে অনুষ্ঠিত সেই ম্যাচে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৬২ রানে অলআউট হয়েছিল সফররত বাংলাদেশ। জবাবে কুমার সাঙ্গাকারার ডাবল সেঞ্চুরিতে ৪৫১ রান তুলে লঙ্কান। নিজেদের দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। তবে সপ্তম উইকেট জুটিতে কিছুটা স্বস্তি পেয়েছিল দল। আশরাফুল-মুশফিক মিলে তুলেছিলেন ১৯১ রান। তবে সে ম্যাচের ফলাফলটা বাংলাদেশের পক্ষে আসেনি। ইনিংস এবং ৯০ রানে হেরেছিল বাংলাদেশ।

এছাড়া ১৯৫৯ সালে বর্তমান বঙ্গবন্ধু স্টেডিয়ামে পাকিস্তানের ওয়ালিস ম্যাথিউস ও সুজাউদ্দিন ষষ্ঠ উইকেটে ৮৬ রানের জুটি গড়েছিলেন। সেই রেকর্ডও গুড়িয়ে দিয়েছেন লিটন-মুশফিক।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেও শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মাত্র ২৪ রানে ৫ উইকেট হারিয়ে টালমাটাল অবস্থা থেকে বড় সংগ্রহের দিকে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছে মুশফিক-লিটন জুটি। এই দুই ব্যাটারই সেঞ্চুরির দেখা পেয়েছেন।

প্রথম দিন শেষে ২২১ বলে ১৩৫ রানে লিটন কুমার দাস অপরাজিত রয়েছেন। তার এই ইনিংসটি ১৬টি চার এবং একটি ছয়ে সাজানো। অন্যদিকে ২৫২ বলে ১১৫ রানে অপরাজিত রয়েছেন মুশফিকুর রহিম। তার ইনিংসটি ১৩টি চারে সাজানো।