শ্রীলংকার বিরুদ্ধে নিউজিল্যান্ডের জয়

স্পোর্টস ডেস্ক।।

নিউজিল্যান্ডের হয়ে একাই লড়ে গেলেন গ্লেন ফিলিপস। টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেঞ্চুরি হাকিয়ে দলকে এনে দিলেন লড়াই করার মতো পুঁজি।

জবাব দিতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কাও। মাঝে ভানুকা রাজাপক্ষে ও দাসুন শানাকা কিছুটা লড়াই করেও জেতাতে পারেনি দলকে। হারতে হয় ৬৫ রানের বড় ব্যবধানে।

শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৬৭ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। রান তাড়ায় ব্যাট করতে নেমে ১০২ রানেই সবগুলো উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা।

ব্যাট হাতে নিউজিল্যান্ডের শুরুটা ভালো হয়নি। প্রথম ওভারের চতুর্থ বলেই উইকেট হারান ওপেনার ফিন অ্যালেন। মাত্র ১ রান করে বিদায় নেন তিনি। সমান রান নিয়ে ধনঞ্জয়া ডি সিলভার শিকার হন আরেক ওপেনার ডেভন কনওয়েও। বেশিক্ষণ টিকতে পারেননি কেন উইলিয়ামসনও। ৮ রান করে ফেরেন কিউই অধিনায়ক। এরপর ড্যারিয়েল মিচেলের সঙ্গে দলের হাল ধরেন গ্লে ফিলিপস।

৬৪ বলে ৮৪ রানের জুটি গড়ে দলকে খাদের কিনার থেকে তোলেন এই দুই ব্যাটার। পঞ্চদশ ওভারে এসে মিচেলকে বিদায় করে এই জুটি ভাঙেন হাসারাঙ্গা। ২২ রান করে সাজঘরে ফেরেন কিউই ব্যাটার। একপ্রান্তে লড়াই করা ফিলিপস ৩৯ বলে অর্ধশতক তুলে নেন। অপরপ্রান্তে এসে জিমি নিশাম ৫ রানে উইকেট হারালে ফিলিপসকে সঙ্গ দেন মিচেল স্যান্টনার।

দলের সংগ্রহ বাড়াতে থাকা ফিলিপস ৬১ বলে তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। বিশ্বকাপে এটি তার প্রথম। সেঞ্চুরি হাকিয়ে অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ১০৪ রানে উইকেট হারান লাহিরু কুমারার বলে। তার ইনিংসটি সাজানো ছিল ৪ ছক্কা ও ১০ চারে। শেষে স্যান্টনারের ৫ বলে ১১ রানের অপরাজিত ইনিংসে লড়াকু সংগ্রহ পায় নিউজিল্যান্ড। টিম সাউথি ১ বলে ৪ রান করে অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার হয়ে জোড়া উইকেট পান কাসুন রাজিথা। এছাড়া ধনঞ্জয়া, হাসারাঙ্গা, থিকসানা ও কুমারা একটি করে উইকেট তুলে নেন।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাজে শুরু করে শ্রীলঙ্কা। মাত্র ২৪ রানে পাঁচ উইকেট হারিয়ে ফেলে দলটি। ট্রেন্ট বোল্টের দারুণ বোলিংয়ে একে একে বিদায় নেন পাথুম নিশাঙ্কা (০), কুশল মেন্ডিস (৪), ধনঞ্জয়া ডি সিলভা (০), চারিথ আসালাঙ্কা (৪) ও চামিকা করুনারত্নে (৫)। এরপর কিছুক্ষণ লড়াই চালান রাজাপক্ষে। তবে ফার্গুসন এসে ফেরান তাকে। ২২ বলে ৩৪ রান করে বিদায় নেন লঙ্কান এই ব্যাটার।

অধিনায়ক শানাকাও বেশ কিছুক্ষণ থিতু হয়ে থেকে রান বাড়াতে থাকেন। তাকে সঙ্গ দিতে এসে ওয়ানিন্দু হাসারাঙ্কা ৪ ও মহেশ থিকসানা ০ রানে বিদায় নেন। বেশিক্ষণ টেকেননি লঙ্কান অধিনায়কও। বোল্টের বল মিচেলের হাতে ক্যাচ তুলে বিদায় নেন ৩৫ রান করে। শেষে কাসুন রাজিথা ও লাহিরু কুমারার ব্যাটে একশ পার করলেও জিততে পারেনি লঙ্কানরা। ৪ রান করে ইশ শোধির বলে উইকেট হারান কুমারা। রাজিথা অপরাজিত থাকেন ২১ বলে ৮ রান করে।

নিউজিল্যান্ডের পক্ষে ৪ ওভারে ১৩ রান খরচায় ৪ উইকেট তুলে নেন ট্রেন্ট বোল্ট। জোড়া উইকেট পান মিচেল স্যান্টনার ও ইশ সোধি। একটি করে উইকেট নেন লুকি ফার্গুসন ও টিম সাউদি।