শেষ হচ্ছে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন

নিউজ ডেস্ক।।

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি আবেদন চলছে। বুধবার (২৬ অক্টোবর) বিকেল পর্যন্ত দেড় লাখের বেশি শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন গ্রহণ চলবে।

বুধবার (২৬ অক্টোবর) গুচ্ছের টেকনিক্যাল কমিটির আহ্বায়ক চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার এ তথ্য জানান। তিনি জানান, এ পর্যন্ত ১ লাখ ৫৫ হাজারেরও বেশি আবেদন পড়েছে। এর মধ্যে যথাক্রমে ‘এ’ ইউনিটে আবেদন পড়েছে ৮৫ হাজার, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ও ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ২৩ হাজার।

উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার আরও জানান, গুচ্ছ পদ্ধতির অন্তর্ভুক্ত বিদ্যালয়গুলো তাদের নিজস্ব পদ্ধতিতে মেরিট প্রকাশের পাশাপাশি ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে। এক্ষেত্রে ভর্তি প্রক্রিয়ায় পূর্ব নির্দেশনাকেই অনুসরণ করতে হবে।
তথ্যসূত্র মতে, ইউনিট ভিত্তিক নয় এবারের আবেদন বিশ্ববিদ্যালয় ভিত্তিক। একটি নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে আবেদন করলে পৃথক ইউনিটের জন্য আবেদন করার প্রয়োজন নেই। আবেদন প্রক্রিয়া শেষে পরবর্তীকালে শিক্ষার্থীদের রেজাল্ট ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির মানদণ্ড অনুযায়ী শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন।

উল্লেখ্য, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা গত ১৭ অক্টোবর দুপুর ১২টা থেকে শুরু হয় এবং ২৭ অক্টোবর দিনগত রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলমান থাকবে এবং পরের দিন ২৮ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবেন।