শেখ হেলাল উদ্দীন কলেজে ‘শেখ রাসেল দিবস উদযাপন’

নাজমুল হুদা ।।

শ্রদ্ধা আর ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন করেছে বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলাধীন শেখ হেলাল উদ্দীন কলেজ।

শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আজ মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় সমবেত জাতীয় সংগীত পরিবেশন এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির শুভ সূচনা হয়। জাতীয় পতাকা উত্তোলন শেষে কলেজের সকল শিক্ষক এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশাল শোভাযাত্রা কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে। অতঃপর অধ্যক্ষ বটু গোপাল দাস শেখ রাসেল দেয়ালিকায় ‘শেখ রাসেলের জন্মদিন সংখ্যা-২২’ এর শুভ উদ্বোধন করেন এবং বঙ্গবন্ধু পুষ্প কাননে গাছের চারা রোপন করেন। এরপর শেখ রাসেলের প্রতিকৃতিতে মাল্যদান ও বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

অতঃপর সহকারী অধ্যাপক মো. হোসাইন সায়েদীনের উপস্থাপনায় এবং অধ্যক্ষ বটু গোপাল দাসের সভাপতিত্বে স্বপন দাশ অডিটোরিয়ামে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় সভাপতি তার বক্তব্যে বলেন, রাসেল একটা উচ্ছ্বাস, একটা স্বপ্ন, একটা প্রেরণার নাম, শেখ রাসেল আমাদের স্বপ্ন দেখায়। এছাড়াও সভাপতি মহোদয় তার বক্তব্যে এ বছর শেখ রাসেল দিবসের প্রতিপাদ্য বিষয়ের তাৎপর্য নিয়ে ব্যাপক আলোচনা করেন এবং শেখ রাসেলের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহ্বায়ক সহকারী অধ্যাপক কমলেশ চন্দ্র হালদার, সহকারী অধ্যাপক শেখর চন্দ্র হালদার, মৃত্যঞ্জয় কুমার দাশ, দ্বীন মোহাম্মদ মোল্লা, মোঃ সিরাজুল ইসলাম, সালমা খাতুন এবং প্রভাষক চন্দ্র শেখর অধিকারীসহ প্রমুখ। ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য প্রদান করেন একদাশ শ্রেণির ছাত্র রাসেল আহমেদ এবং ছাত্রী অনামিকা অধিকারী। ‘শেখ রাসেল দিবস’ অনুষ্ঠানে দোয়া মাহফিল পরিচালনা করেন ডা: শাহজাহান শেখ।

সবশেষে জন্মদিনের কেক কাটার মাধ্যমে আলোচনা সভা ও দোয়া মাহফিল এর সমাপ্ত হয়। উল্লেখ্য শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে ‘আট দলীয় শেখ রাসেল’ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়; যা গত ৮ আগস্ট ২০২২ খ্রি. তারিখে শেষ হয়। টুর্নামেন্টের অনুষ্ঠানে অত্র কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি এবং ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব স্বপন দাশ উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।