শিশুকে নিয়ে স্কুলে যেতে বারণ প্রাথমিক শিক্ষিকাদের

শিক্ষাবার্তা ডেস্কঃ শিশু সন্তানকে সঙ্গে নিয়ে ক্লাসে আসতে পারবেন না নওগাঁর পোরশা উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষিকারা। উপজেলার শিক্ষিকাদের শিশুদের জন্য কেয়ারটেকারের ব্যবস্থা করার পরামর্শ দিয়েছে উপজেলা শিক্ষা অফিস। অফিসের পক্ষ থেকে বলা হচ্ছে, ছোট শিশুকে কাছে রেখে পাঠদানের সময় মনোযোগ বিঘ্নিত হয় বা পাঠদানের পরিবেশের ছন্দপতন ঘটে। তাই শিশু সন্তানকে সঙ্গে নিয়ে ক্লাসে না আসতে উপজেলার শিক্ষিকাদের সতর্ক করেছেন শিক্ষা কর্মকর্তা মো. মজাহারুল ইসলাম।

গত বৃহস্পতিবার উপজেলার সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বিষয়টি জানিয়ে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, কোনো কোন বিদ্যালয় পরিদর্শনকালে লক্ষ্য করা যায়, বিদ্যালয়ে কর্মরত শিক্ষিকা তার ছোট শিশুকে কেয়ারটেকারের কাছে না রাখার ব্যবস্থা গ্রহণ করে নিজেই ক্লাসরুমে সঙ্গে নিয়ে পাঠদান করেন। এভাবে ছোট শিশুকে কাছে রেখে পাঠদান করার সময় শিশুটি অনেক সময় কান্নাকাটি করে বা অন্য কোনোভাবে পাঠদানরত শিক্ষিকার মনোযোগ বিঘ্নিত করে থাকে। ফলে একদিকে যেমন পাঠদানের পরিবেশে ছন্দপতন ঘটে, অন্যদিনে পাঠদান ব্যাহত হওয়ার পরিবেশ সৃষ্টি হয়। তাই শিক্ষিকাদের ছোট শিশুদের জন্য উপযুক্ত কেয়ারটেকারের ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হলো। শিক্ষা পরিবেশ যেন ব্যাহত না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখতে অনুরোধ করা হলো।

পোরশার উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মাজহারুল ইসলাম বলেন, আমার উপজেলায় যেন কোন শিক্ষক তাদের শিশু সন্তানকে নিয়ে শ্রেণিকক্ষে পাঠদান করতে না যায় এজন্য একটি সতর্কবার্তা হিসাবে এ চিঠি করেছি। শিশু সন্তানকে নিয়ে শ্রেণিকক্ষে পাঠদান করতে গেলে পাঠদান ব্যাহত হবে বা শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হবে। তাই নিজ উদ্যোগে এ নির্দেশনা জারি করেছি।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২৩/২৩