শিক্ষা প্রতিষ্ঠান খুলে প্রয়োজনে আবার বন্ধ করা যেতে পারে 

প্রকাশিত: ১১:৩৭ পূর্বাহ্ণ, বুধ, ২ জুন ২১
।। ম. মনির।।
কেউ বলতে পারে,  করোনা কবে যাবে? বিশেষজ্ঞরা বলেন-করোনা সহজে যাবে না। তাহলে শিক্ষা প্রতিষ্ঠান কতদিন বন্ধ রাখবেন? ইউনিভার্সিটিতে চাকুরী করার সুবাদে এবং নওগাঁ জেলায় শিক্ষা নিয়ে কাজ করার প্রেক্ষিতে সব শ্রেণির শিক্ষার্থী এবং শিক্ষক এর সাথে কথা বলে কিছু বিষয় উপলব্ধি হয়েছে  আর তা হলো :-
কঃ করোনা সহজে যাবে না তাই শিক্ষা প্রতিষ্ঠান কতদিন বন্ধ রাখবেন?
খঃ অনেক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, মানবতায় জীবন যাপন করছে এটা নিয়ে যেমনটা কথা হচ্ছে আবার অনেক শিক্ষক নিজেরাই বলছেন এভাবে বসে বসে বেতন নেয়া কি ঠিক হচ্ছে? আমার আগের অফিসের সহকমী মামুন ফোন করে বলেন এসময় শুধু তার সেকশনে তাকে সহ সাতজনকে ছাটাই করেছে ।
গঃ দুটি বছর যে বিরতি তাতে  জজ,ইঞ্জিনিয়ার নাইবা লাগলো দেশে ডাক্তার, শিক্ষক পাবেন কোথায়, ঘাটতি অপূরনীয় ক্ষতিই হয়ে থাকবে।
ঘঃ   আপনার বাসায় যদি ৭-১৫ বছরের বাচ্চারা থাকে তাহলে উপলব্ধি করবেন বিশেষ করে যারা শহরে থাকেন, ফোন,  গেম, ইন্টারনেট এ আসক্ত হয়ে পড়ছে ।
ঙঃ ক্লাস শুরুর পরও দেখবেন সবকিছু অগোছালো, সেটা মানিয়ে নিতে বছর লেগে যাবে তাই যতদ্রুত ক্লাস শুরু হবে ততোই মঙ্গল।
চঃ  লিটন নামে এক ছাত্র বলেন MBA তে ২০১৭-১৮ সেশনের তিনি,  তিন বছর ছয় মাস বেশী সময় ধরে আছেন  একই  ক্লাসে এবং চাকুরির বয়স শেষের দিকে । ৫-২৮ বছরের সবাই মানসিক চাপে আছেন। বিশেষ করে যারা একই ক্লাসে দু’বছর কাটিয়েছে এবং চাকরির আবেদনের বয়স শেষের দিকে।
ছঃ  সবকিছু খোলা থাকলে শিক্ষা প্রতিষ্ঠান কেন নয়!  কম পড়াশোনা শ্রমিকরা যদি স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে পারে, মানুষ গড়ার কারিগররা কেন পারবেন না?
জঃ  Helpline:Hello Naogaon ফেসবুক ভিত্তিক গ্রুপ থেকে অনলাইন ক্লাস নিয়ে যা অভিজ্ঞতা হয়েছে তা হলো, অনলাইন ক্লাস খুব একটা কাযকরী ভূমিকা রাখতে পারছে কি ?   মোবাইল ফোন থাকে তো ইন্টারনেট থাকে না, বিদ্যুৎ থাকে তো ইন্টারনেট প্যাকেজ থাকেনা। আবার ইন্টারনেটের আওতায় এক সাথে সবাইকে অনলাইন ক্লাসে আনাও অসম্ভব  ।
পরিশেষে আবারও সরকারের কাছে অনুরোধ শিক্ষা প্রতিষ্ঠান  পরিক্ষামুলক খুলে দিয়ে দেখতে পারেন। যদি ফলাফল অনুকূলে আসে ভালো, না এলে বন্ধ ঘোষনা করা যেতে পারে, তখন আর কেউ কিছু বলার চেষ্টা করবে না।
লেখক- সংগঠক, লেখক ও সমাজ সেবক

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.